Naya Diganta

এইউবি’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সুধী সমাবেশ


‘স্বল্প খরচে, মানসম্মত শিক্ষা’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ এইউবি ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে মাসব্যাপী কর্মসূচির উদ্বোধন করে আশুলিয়ায় স্থায়ী ক্যাম্পাসে। এইউবি তার মাসব্যাপী কর্মসূচির অংশ হিসেবে রোববার স্থায়ী ক্যাম্পাসে এক সুধী সমাবেশ ও মতবিনিময় সভার আয়োজন করে। এতে রাজধানী ঢাকা ও তার আশপাশের বিভিন্ন প্রতিষ্ঠানের বরেণ্য শিক্ষাবিদ, শিক্ষক, শিক্ষাপ্রতিষ্ঠানের সাথে জড়িত বিভিন্ন পর্যায়ের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা অংশগ্রহণ করেন। বিশেষ করে সাভার ও আশুলিয়া এলাকার স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষবৃন্দ সুধী সমাবেশে উপস্থিত হন। এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন এইউবি প্রতিষ্ঠাতা প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এইউবি ভিসি প্রফেসর ড. শাহজাহান খান, গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন এইউবিটি বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. মুহাম্মাদ জাফার সাদেক, বিশেষ অতিথির বক্তব্য রাখেন এইউবি ট্রেজারার প্রফেসর ড. মো: নূরুল ইসলাম। উপস্থিত ছিলেন- এইউবি রেজিস্ট্রার এ কে এম এনামুল হক, এইউবির বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, ফ্যাকাল্টিবৃন্দ।


সভায় প্রফেসর ড. আবুল হাসান মুহাম্মদ সাদেক বলেন, ১৯৯৬ সালে দক্ষ, যোগ্য ও নৈতিকতাসম্পন্ন মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয় এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ। বর্তমানে এইউবি’র সার্টিফিকেটধারী প্রায় দুই লাখ গ্র্যাজুয়েট বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে কর্মক্ষেত্রে নিজেদেরকে দক্ষ হিসেবে প্রমাণ করতে সক্ষম হয়েছে। বাংলাদেশকে একটি উন্নত ও সমৃদ্ধশালী দেশ হিসেবে গড়ে তুলতেই এগিয়ে চলছে এইউবি। সেই অগ্রযাত্রায় আপনাদের মতো ব্যক্তিদের সহযোগিতা একান্ত কাম্য।
প্রফেসর ড. মো: নূরুল ইসলাম বলেন, গরিব ছাত্রছাত্রীদের টিউশন ফি মওকুফসহ মেধাবীদের জন্য রয়েছে বৃত্তির ব্যবস্থা। তা ছাড়া মুক্তিযোদ্ধা কোটায় ভর্তিকৃত ছাত্রছাত্রীদের রয়েছে সম্পূর্ণ বিনা খরচে লেখাপড়ার সুযোগ।
ভিসি প্রফেসর ড. শাহজাহান খান বলেন, সারা বিশ্বে আজ বাংলাদেশের শিক্ষার্থীরা তাদের মেধার স্বাক্ষর রাখছে। বিশ্বের সাথে তাল মিলিয়ে এগিয়ে যেতে ‘স্বল্প খরচে, মানসম্মত শিক্ষা’- এই প্রতিপাদ্যকে সামনে রেখেই ২০২৩ সালে আমাদের সার্বিক শিক্ষা কার্যক্রম পরিচালিত হবে। বিজ্ঞপ্তি।