Naya Diganta

চীনা বেলুনের ধ্বংসাবশেষ খুঁজছে মার্কিন নৌবাহিনী

মার্কিন নৌবাহিনীর ডুবুরিরা দক্ষিণ ক্যারোলিনার উপকূলে চীনা নজরদারি বেলুনের ধ্বংসাবশেষ উদ্ধারে কাজ করছে। যুক্তরাষ্ট্রের সাবেক শীর্ষ সামরিক কর্মকর্তা বলেছেন, তিনি আশা করছেন এটি তুলনামূলকভাবে দ্রুত শেষ হবে, যাতে বিশেষজ্ঞরা এর সরঞ্জাম বিশ্লেষণ শুরু করতে পারেন। মার্কিন যুদ্ধবিমান শনিবার আঞ্চলিক নৌসীমার ওপর দিয়ে বিমানটিকে নামিয়ে আনে এবং ধ্বংসাবশেষ বিস্তৃত এলাকায় ছড়িয়ে পড়ে। মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে বেলুনটি স্পর্শকাতর সামরিক স্থানগুলো পর্যবেক্ষণ করছিল।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন অবিলম্বে সপ্তাহান্তে চীন সফর বাতিল করার সাথে এটির আবিষ্কার একটি কূটনৈতিক সঙ্কটের সূচনা করে। চীনা কর্তৃপক্ষ অস্বীকার করেছে যে এটি গুপ্তচরবৃত্তির জন্য ব্যবহৃত হয়েছিল। তারা বলেছে, এটি একটি আবহাওয়া জাহাজ ছিল যা বিপথগামী হয়েছিল। মার্কিন জয়েন্ট চিফস অব স্টাফের সাবেক চেয়ার অ্যাডমিরাল মাইক মুলেন রোববার বলেছেন, তিনি মনে করেন ব্লিনকেনের চীন সফরকে ব্যাহত করার জন্য চীনা সামরিক বাহিনী ইচ্ছাকৃতভাবে বেলুনটি চালু করেছে। কয়েক বছরের মধ্যে তার এই সফরটি হবে সেখানে প্রথম উচ্চ পর্যায়ের মার্কিন-চীন বৈঠক।
এডএম মুলেন চীনের দাবিকে প্রত্যাখ্যান করে বলেছেন, ‘এটি একটি দুর্ঘটনা ছিল না। এটি ইচ্ছাকৃত ছিল। এটি ছিল বুদ্ধিমত্তা।’ সিনেটের গোয়েন্দা কমিটির ভাইস চেয়ার মার্কো রুবিও বলেছেন, মঙ্গলবার তার স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণের আগে প্রেসিডেন্টকে বিব্রত করার জন্য এটি চীনের একটি ‘প্রচেষ্টা’। মার্টেল বিচের মেয়র ব্রেন্ডা বেথুন বলেছেন, ‘ফেডারেল সরকার কিভাবে একটি বিদেশী প্রতিপক্ষকে মন্টানা থেকে আমাদের দোরগোড়ায় নিরবচ্ছিন্নভাবে উড়তে দিতে পারে তা নিয়ে আমার উদ্বেগ রয়েছে।’
উচ্চ-উচ্চতার বেলুন তিনটি বাসের আকার বলে মনে করা হয়। একটি এফ০২২ জেট ফাইটার থেকে নিক্ষিপ্ত একটি সাইডউইন্ডার এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র দ্বারা আকাশ থেকে গুলি করা হয়েছিল। এটি শনিবার মার্কিন উপকূল থেকে ছয় নটিক্যাল মাইল দূরে নেমে আসে। মার্কিন টিভি নেটওয়ার্কগুলি ক্ষেপণাস্ত্রটি আঘাত করার মুহূর্তটি সম্প্রচার করেছে। একটি ছোট বিস্ফোরণের পরে বিশাল সাদা বস্তুটি সমুদ্রে পড়েছিল।
এ দিকে রয়টার্স জানায়, কলম্বিয়ার আকাশেও সন্দেহজনক বেলুনের উপস্থিতি নিশ্চিত হওয়া গেছে। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, কলম্বিয়ার আকাশসীমায় বেলুনের মতো দেখতে আকাশচর বস্তু উড়ছে। গত শনিবার যুক্তরাষ্ট্রের আটলান্টিক উপকূলে চীনা বেলুন গুলি করে ভূপাতিত করার দিনে কলম্বিয়ার সেনাবাহিনী এক বিবৃতিতে সম্ভাব্য বেলুনের উপস্থিতি নিশ্চিত করলেও বিস্তারিত কিছু জানায়নি। শুধু বলা হয়েছে, শুক্রবার সকালে এটির উপস্থিতি শনাক্ত করা হয়েছে।
কলম্বিয়ার বিমানবাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, ৫৫ হাজার ফুট উচ্চতায় তাদের আকাশসীমায় একটি ‘বস্তু’ শনাক্ত করা হয়েছে, যা উত্তর দিক থেকে ২৫ নট বা ঘণ্টায় ২৯ মাইল গতিতে কলম্বিয়ার আকাশসীমায় প্রবেশ করেছে। বিবৃতিতে বলা হয়েছে, এই বস্তুটি যুক্তরাষ্ট্রে শনাক্ত বেলুনের মতোই। আকাশসীমা ছেড়ে যাওয়ার আগ পর্যন্ত বিমানবাহিনী এটিতে নজর রাখবে। বস্তুটি জাতীয় নিরাপত্তার জন্য হুমকি নয় বলে নিশ্চিত হওয়া গেছে।