Naya Diganta

সেবিতেও রয়েছেন আদানির আত্মীয়

সেবিতেও রয়েছেন আদানির আত্মীয়

শেয়ার বাজারে বিপর্যয়ের মুখে একে একে প্রকাশ্যে আসছে আদানিকে ঘিরে থাকা বিতর্ক। তার পরিবারের সদস্যদের নাম করে হিন্ডেনবার্গের রিপোর্টে ইতোমধ্যেই দুর্নীতির অভিযোগ তোলা হয়েছে। এ বার আদানির সাথে নাম জড়াল ভারতের শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবির (সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া)।

আমেরিকার গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চ একটি রিপোর্ট প্রকাশ করে শেয়ার বাজারে কারচুপির অভিযোগ তুলেছে আদানি গোষ্ঠীর বিরুদ্ধে। তার পর থেকেই ধস নেমেছে আদানিদের শেয়ারের দামে।

গত কয়েক দিনে ভারতীয় ধনকুবের গৌতম আদানির বিপুল সম্পত্তিহানি হয়েছে। এক ধাক্কায় বিশ্বের ধনীতম ব্যক্তিদের তালিকায় তৃতীয় থেকে ১৭ নম্বরে নেমে গেছেন তিনি।

হিন্ডেনবার্গের রিপোর্টে অভিযোগ, আদানিরা কারচুপি করে ধনী হয়েছেন। তারা কৃত্রিমভাবে শেয়ার বাজারে দর বাড়িয়েছেন। এভাবে লগ্নিকারীদের সাথে প্রতারণা করা হয়েছে।

এর পরেই প্রকাশ্যে আসে সেবির সাথে আদানির সম্পর্ক। অভিযোগ, আদানির এক আত্মীয় সেবির সাথে সরাসরি যুক্ত রয়েছেন। ফলে শেয়ার বাজার নিয়ন্ত্রণেও আদানিরা প্রভাব খাটিয়ে থাকেন কিনা, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

সেবির সাথে আদানি গোষ্ঠীর যোগাযোগের নেপথ্যে সিরিল শ্রফ। তিনি একটি কর্পোরেট আইন সংস্থা চালান। এ ছাড়া, শেয়ার বাজার নিয়ন্ত্রক সংস্থা সেবির কমিটির সক্রিয় সদস্য তিনি।

সিরিল সম্পর্কে গৌতম আদানির ছেলে কর্ণ আদানির শ্বশুর। সিরিলের কন্যা পরিধির সাথে কর্ণের বিয়ে হয় ২০১৩ সালে। সেই থেকেই আদানিদের সাথে জড়িয়ে গিয়েছেন সিরিল।

সিরিল আদানি গোষ্ঠীকে বিভিন্ন বিষয়ে আইনি পরামর্শ দিয়ে থাকেন। সেবির সাথে তিনি যুক্ত থাকায় ইনসাইডার ট্রেডিংয়ের অভিযোগ জোরালো হয়েছে। অভিযোগ, শেয়ারের দাম সম্পর্কে সংস্থার গোপন তথ্য তিনি ফাঁস করে দিতেন আদানি এবং তাদের ঘনিষ্ঠদের কাছে।

শেয়ার বাজারে লাগাতার বিপর্যয়ের মুখে আচমকা ২০ হাজার কোটি টাকার এফপিও বাতিল করে দিয়েছে আদানি গোষ্ঠী। সাম্প্রতিক পরিস্থিতিতে সেই এফপিও এবং আদানিদের সামগ্রিক স্টকের উপর নজর রেখেছে সেবি। সংস্থার তরফে সে কথা জানানো হয়েছে।
সূত্র : আনন্দবাজার