Naya Diganta

‘আমরা ভালো কিছু পেতে যাচ্ছি’

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ বলেছেন, মালয়েশিয়া নিয়োগ প্রক্রিয়াকে অনেক সহজ ও স্বচ্ছ করে বাংলাদেশী কর্মী নিয়োগের ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিবর্তনের ইঙ্গিত দিয়েছে।

রোববার (৫ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী সাইফুদ্দিন নাসুশন ইসমাইলের সাথে বৈঠকের পর তিনি এসব কথা বলেন।

তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি বিশ্বাস করি আমরা খুব ভালো কিছু পেতে যাচ্ছি।’

মালয়েশিয়ার মন্ত্রীর আন্তরিকতার প্রশংসা করে প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, তারা প্রাসঙ্গিক সকল বিষয়ে ফলপ্রসূ আলোচনা করেছেন।

ইমরান আহমেদ আরো বলেন, ‘আমাদের কর্মীদের স্বার্থের সাথে সম্পর্কিত সব কিছু আলোচনা করা হয়েছে। সেখানে খরচের বিষয়টি এবং যাওয়ার বিষয়টিসহ সবকিছুই আলোচনা করা হয়েছে। একটি বিষয় মনে রাখতে হবে এই সরকার একটি নতুন সরকার। আগের সরকারের সাথে আমরা যে বিষয়েই কথা বলেছি, সেগুলোর বড় পরিবর্তন হওয়ার আশ্বাস দিয়েছেন তিনি।’

এর আগে সই করা সমঝোতা স্মারক (এমওইউ) সম্পর্কে মন্ত্রী ইমরান বলেন, প্রয়োজনে এমওইউ পুনর্বিবেচনা করা হবে এবং প্রক্রিয়াটিকে সহজ করতে তারা আরো পরিবর্তন আনবে।

তবে মালয়েশিয়ার মন্ত্রী এখনো চূড়ান্ত সিদ্ধান্ত দেননি উল্লেখ করে মন্ত্রী বলেন, উভয় পক্ষ বিষয়গুলো আলোচনা করে চূড়ান্ত করতে খুব শিগগিরই জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের বৈঠক অনুষ্ঠিত হবে।

২০২১ সালের ১৯ ডিসেম্বর বাংলাদেশ এবং মালয়েশিয়া দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে বাংলাদেশী কর্মীদের কর্মসংস্থান সংক্রান্ত একটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে।

মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী রোববার বিকেলে বাংলাদেশে তার ‘রাষ্ট্রীয় সফর’ শেষ করেছেন।

সেখানে নতুন সরকার গঠনের পর দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ থেকে এটিই প্রথম মন্ত্রী পর্যায়ের সফর।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সাথেও বৈঠক করেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী।

আলোচনার মাধ্যমে কম খরচে মালয়েশিয়ায় জনবল নিয়োগ প্রক্রিয়া সহজ করতে চায় বাংলাদেশ।

সূত্র : ইউএনবি