Naya Diganta

সিঙ্গাপুরের সাথে ম্যাচ সাবিনাদের

সিঙ্গাপুরের সাথে ম্যাচ সাবিনাদের

আগামী ১৮ ফেব্রুয়ারি সিঙ্গাপুরের সাথে ফুটবল ম্যাচ খেলবে সাবিনার দল। সিঙ্গাপুরের মাঠেই হবে এই খেলা। এ জন্য ১৬ তারিখে রওয়ানা হবে বাংলাদেশ দল।

এ তথ্য নিশ্চিত করেন বাফুফের মহিলা কমিটির চেয়ারম্যান ও এএফসি কাউন্সিল মেম্বর মাহফুজা আক্তার কিরণ।

সিঙ্গাপুর সফরে ব্যতিক্রমধর্মী একটি কাজও করতে যাচ্ছে দেশ দু’টির ফুটবল কর্মকর্তারা। এই প্রথম দুই দলের রিজার্ভ বেঞ্চের ফুটবলাররা একটি ম্যাচ খেলবে। এই ম্যাচ হবে বাংলাদেশ ও সিঙ্গাপুরের ফিফা টায়ার ওয়ান ম্যাচের পরের দিন। মানে ১৯ তারিখে।

বাফুফে দু’টি ম্যাচ খেলার প্রস্তাব দিয়েছিল সিঙ্গাপুরকে। সিঙ্গাপুর তাতে রাজি না হওয়ায় একটি ম্যাচ হবে মূল দলের সাথে। অপরটি রিজার্ভ বেঞ্চের খেলোয়াড়দের নিয়ে। এতে যারা ফিফা প্রীতি ম্যাচ খেলতে পারবে না, তাদের জন্য আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ তৈরি হবে। অবশ্য তা ফিফা ম্যাচ নয়।

কিরণ জানান, সিঙ্গাপুর চেয়েছিল বাংলাদেশসহ অন্য আরেকটি দেশকে নিয়ে তিন জাতি টুর্নামেন্ট করতে। তবে তা আর হচ্ছে না। এরপর বাফুফে অনুরোধ করেছিল, সিঙ্গাপুরকে ঢাকায় এসে ম্যাচ খেলতে। তাতেও তারা অসম্মতি জানায়। ফলে এখন সাবিনারাই যাচ্ছেন সিঙ্গাপুরে।

এদিকে বাফুফে কম্বোডিয়ার সাথেও ফিফা প্রীতি ম্যাচ খেলবে। কম্বোডিয়া এপ্রিলে খেলতে চাইলেও মার্চেই তাদের সাথে খেলার ইচ্ছা বাফুফের। ম্যাচ দু’টি ঢাকাতেই হবে। তবে এখনও ম্যাচের তারিখ চূড়ান্ত হয়নি।

ভারতও চেয়েছিল বাংলাদেশকে নিয়ে একটি তিন জাতি টুর্নামেন্ট খেলতে। কিন্তু বাফুফে এখন সাফ অঞ্চলের বাইরের দেশের সাথে ম্যাচ খেলতে বদ্ধপরিকর। তাই সিঙ্গাপুর ও কম্বোডিয়ার মতো আসিয়ান অঞ্চলের দেশকে প্রতিপক্ষ হিসেবে পছন্দ করেছে।

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে নেপালের দশরথ স্টেডিয়ামে সাফ ফুটবলে শিরোপা। এরপর আর মাঠে নামা হয়নি বাংলাদেশ মহিলা দলের। এপ্রিলে সাবিনাদের অলিম্পিক ফুটবল বাছাই ম্যাচ। এর আগে দলকে প্রস্তুতি ম্যাচ খেলাতে বেশ কিছু দিন ধরেই চেষ্টা করছিল বাফুফে। শেষ পর্যন্ত সফল হয়েছে তাদের চেষ্টা।