Naya Diganta

কঙ্গো সফর সমাপ্ত, দক্ষিণ সুদানে যাচ্ছেন পোপ

কঙ্গো সফর সমাপ্ত, দক্ষিণ সুদানে যাচ্ছেন পোপ

পোপ ফ্রান্সিস শুক্রবার গণতান্ত্রিক প্রজাতন্ত্র কঙ্গোতে একটি আবেগময় সফর শেষ করেছেন এবং তিনি প্রতিবেশী দক্ষিণ সুদানের দিকে রওয়ানা হয়েছেন। দক্ষিণ সুদান হলো একই রকম আরেকটি দেশ, যা সংঘাত থেকে বের হওয়ার জন্য সংগ্রাম করছে এবং দারিদ্র্য জর্জরিত অবস্থায় রয়েছে।

দক্ষিণ সুদানে তার আগমনের প্রাক্কালে, সেন্ট্রাল ইকোয়াটোরিয়া স্টেটে গবাদি পশুপালক এবং স্থানীয় মিলিশিয়াদের মধ্যে পাল্টাপাল্টি সহিংসতায় ২৭ জন নিহত হয়।

প্রথমবারের মতো পোপ দক্ষিণ সুদান সফর করছেন। পোপ রাজধানী জুবায় অবস্থানকালে ক্যান্টাবারি এবং স্কটল্যান্ডের মডারেটর গির্জার আর্চবিশপগণ তার সাথে থাকবেন। এই তিন খ্রিস্টান নেতা এক দশকের সংঘাত অবসানের লক্ষ্যে একটি জোরালো শান্তি প্রক্রিয়া শুরু করবেন বলে আশা করা হচ্ছে। জাতিগোষ্ঠীগত বিদ্বেষের কারণে সেখানে এই সংঘাত চলছে।

বুধবার তিনি পূর্ব কঙ্গোতে সংঘাতের শিকার মানুষদের কাছে থেকে ভয়াবহ সব গল্প শুনেছেন। তারা ঘনিষ্ঠ আত্মীয়দের খুন হতে দেখেছেন এবং যৌন দাসত্ব, অঙ্গচ্ছেদ এবং নরভক্ষণে বাধ্য করার মতো ঘটনার শিকার হয়েছেন।

পোপ নৃশংসতাকে যুদ্ধাপরাধ হিসেবে অভিহিত করে এর নিন্দা জানিয়েছেন। তিনি ‘রক্তে মাখা’ অর্থ দিয়ে ধনী হওয়া বন্ধ করতে, কঙ্গোর ব্যাপক খনিজ সম্পদ লুণ্ঠন করার জন্য দায়ী, সকল অভ্যন্তরীণ ও বহিরাগত যুদ্ধের আয়োজকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

কঙ্গোর পূর্বাঞ্চল কয়েক দশক ধরে সরকার, বিদ্রোহী ও বিদেশী হানাদারদের মধ্যে হীরা, সোনা এবং অন্যান্য মূল্যবান ধাতুর মজুত নিয়ন্ত্রণের লড়াইয়ের কারণে সংঘাতে জর্জরিত। প্রতিবেশী রোয়ান্ডার ১৯৯৪ সালের গণহত্যার রেশ এবং এর দীর্ঘ প্রভাব সহিংসতাকে উস্কে দিয়েছে।