Naya Diganta

১০ বছর বন্ধের পর সোমালি সীমান্ত পুনরায় খুলে দেবে কেনিয়া

১০ বছর বন্ধের পর সোমালি সীমান্ত পুনরায় খুলে দেবে কেনিয়া

কেনিয়া সীমান্তে নিরাপত্তা উন্নত করার প্রচেষ্টার অংশ হিসেবে এবং চোরাচালান বিরোধী অভিযানের জন্য সোমালিয়ার সাথে মান্ডিরা সীমান্ত পারাপার পুনরায় চালু করার পরিকল্পনা ঘোষণা করেছে।

কেনিয়া জানিয়েছে, দুই দেশের মধ্যে উচ্চ-পর্যায়ের আলোচনার পর সোমালিয়ার সাথে মান্ডিরা সীমান্ত নিরাপত্তা চৌকি পুনরায় চালু করার পরিকল্পনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে।

মান্ডিরা শহর সফর শেষে কেনিয়ার অভ্যন্তরীণ নিরাপত্তা মন্ত্রী কিথুরে কিনডিকি জানান, পারাপারের জায়গাটি পুনরায় চালু করা হলে সীমান্তের নিরাপত্তার উন্নতি হবে এবং সন্ত্রাসী কর্মকাণ্ড অর্থায়নে ব্যবহৃত চোরাচালান রোধ করবে।

কিন্ডিকি বলেন, উপ-শহরের নিরাপত্তা দলগুলোকে নির্দেশ দিয়েছি তারা যেন সীমান্ত চৌকি সংস্কার এবং পুনরায় চালু করার জন্য যা কিছু প্রয়োজন সে বিষয়ে শুল্ক বিভাগ, ইমিগ্রেশনসহ এখানে সরকারি সংস্থাগুলোর প্রতিনিধিদের সাথে আলোচনা করে। তারপর এক সপ্তাহের মধ্যে সেগুলো মূল্যায়ন করে সে তথ্য আমাদের দেয় যাতে করে আমরা সব কিছু ঠিক করে সীমান্ত চৌকি চালু করতে পারি।

সোমালিয়ার দিকে তত্পর আল-শাবাব বিদ্রোহীদের অনুপ্রবেশ বন্ধ করার জন্য ২০১২ সালে সোমালিয়ার সাথে সব সীমান্ত পারাপার বন্ধ করে দেয় কেনিয়া। বন্ধ হওয়া সীমান্তগুলোর মধ্যে মান্ডিরা ক্রসিং, লামু, ওয়াজির এবং গারিসা রয়েছে।

সীমান্ত বন্ধ করা হলেও লোকজন অবৈধভাবে সীমান্ত অতিক্রম এবং পণ্য চোরাচালান চালিয়ে যাচ্ছে।
সূত্র : ভয়েস অফ আমেরিকা