Naya Diganta

বিপিএলে ঢাকাকে বিদায় করে প্লে অফে রংপুর

রংপুর রাইডার্সের বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে দাঁড়াতেই পারল না ঢাকা ডমিনেটর্সের ব্যাটাররা। এই ম্যাচ হারলেই বিদায় নিশ্চিত। এমন গুরুত্বপূর্ণ লড়াইয়েও চ্যালেঞ্জ জানানোর মতো সংগ্রহ গড়তে পারেনি ঢাকা। পুরো ২০ ওভার ব্যাট করতে সক্ষম হলেও ৮ উইকেটে কোনোমতে ১৩০ রান তুলতে পেরেছে নাসির বাহিনী। লো-স্কোরিং ম্যাচে জবাব দিতে নেমে শুরু ও শেষে রংপুরকে সহজে পার পেতে দেয়নি ডমিনেটর্সরা। শেষ পর্যন্ত ১৯.৩ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৩৩ রান করলে দুই উইকেটে জয় পায় রংপুর। তাতে হেরে বিদায় নিলো ডমিনেটর্সরা। আর শেষ দল হিসেবে প্লে অফ নিশ্চিত করল রাইডার্সরা।
বিপিএলের ৩৪তম ম্যাচে টস জিতে ঢাকাকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান রংপুরের অধিনায়ক নুরুল হাসান। আগে ব্যাট করতে নেমে শুরু থেকেই চাপে ছিল ঢাকা। প্রথম ওভারেই রান আউট হয়ে ফেরেন ওপেনার মোহাম্মদ মিঠুন (৫)। পরের ওভারে আফগান পেস বোলিং অলরাউন্ডার আজমতুল্লাহর বলে বোল্ড হয়ে ফেরেন অধিনায়ক নাসির হোসেন (৩)। আরেক ওপেনার সৌম্য সরকারও পারেননি চাপের মুখে হাল ধরতে। ১২ বলে তিন রান করে আজমতুল্লাহর দ্বিতীয় শিকারে পরিণত হন এই বাঁ হাতি ব্যাটার। এরপর আবদুল্লাহ আল মামুন ও অ্যালেক্স ব্লেক ধাক্কা সামাল দেয়ার চেষ্টা করেন। কিন্তু তারাও খুব বেশিদূর যেতে পারেননি। সর্বোচ্চ ২৯ রান এসেছে আরিফুল হকের ব্যাট থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ২৩ রান করেছেন মামুন। শেষ পর্যন্ত ঢাকার ব্যাটাররা থামেন ৮ উইকেটে ১৩০ করে। আজমতউল্লাহ তিনটি, রউফ, মেহেদী, মাহমুদ ও নওয়াজ একটি করে উইকেট নেন।
মামুলি টার্গেটে খেলতে নেমে শুরুতেই শরিফুলের বলে খালি হাতে ফিরেন রংপুরের ওপেনার মোহাম্মদ নাঈম। এক ওভার পর আবার শরিফুলের শিকার ওয়ান ডাউনে নামা মেহেদী হাসান (৪)। দলীয় ৯ রানে দুই উইকেট হারানোর পর পরিস্থিতি সামাল দেন আরেক ওপেনার রনি তালুকদার ও অধিনায়াক নুরুল হাসান সোহান। তবে দলীয় ১০২ রানে রনিকে (৩৪) ফেরান নাসির ও সোহানকে (৩৩ বলে ৭ চার ও ৩ ছক্কায় ৬১ রান) ফেরান শরিফুল। এরপর শোয়েব মালিককে (৭), নাওয়াজ (১), শামিম (৮), রাকিবুল শূন্যতে বিদায় নিলে ম্যাচ জমে ওঠে। ২২ রানে ছয় উইকেট হারায় রংপুর। শেষ ওভারে জয়ের জন্য প্রয়োজন পড়ে ৫ রানের। শেষ পর্যন্ত তিন বল বাকি থাকতে ৮ উইকেটে ১৩৩ রান করে স্বস্তির জয় পায় রংপুর। আজমতুল্লাহ ও হারিস রউফ সমান ৭ রানে অপরাজিত থাকেন। নাসির চারটি, শরিফুল তিনটি ও আমির হামযা একটি উইকেট নেন।