Naya Diganta

শুরুতেই প্রাণবন্ত বইমেলা

মেলায় বই দেখছেন কয়েকজন দর্শনার্থী : নয়া দিগন্ত

ফেব্রুয়ারির প্রথম দিন বইমেলা উদ্বোধন হলেও মূলত বিক্রির আনুষ্ঠানিকতা শুরু হয় দ্বিতীয় দিন থেকে। সে হিসেবে বলা যায় শুরুতেই প্রাণবন্ত বইমেলা। গতকাল বৃহস্পতিবার লোক সমাগম হলেও বিক্রি ছিল একেবারেই কম। বিকেলে মেলার দরজা খোলার সাথে সাথে মানুষের আগমন বাড়তে থাকে। সন্ধ্যা ঘনিয়ে সূর্য হেলে পড়ার সাথে সাথে মানুষে সরগরম হয়ে ওঠে গোটা সোহরাওয়ার্দী উদ্যান। লেকপাড় থেকে সর্বত্রই মানুষের আড্ডা জমে উঠলেও স্টলগুলোতে ছিল বিপরীত চিত্র।
প্রকাশকরা বলছেন, প্রথম দিনে বিক্রি কম হলেও মানুষের উপস্থিতিতে তারা আনন্দিত। কারণ প্রতি বছরই শুরুর দিকে লোকসমাগম ও বিক্রি কোনোটাই ভালো হয় না। কিন্তু এবার ভিন্নতা হলো শুরুতেই মানুষের ব্যাপক উপস্থিতি। তাতে করে তারা আশাবাদী এবার প্রত্যাশিত বিক্রি হতে পারে।
তবে প্রতি বছরের মতো এবারো চিরচেনা চিত্র ছিল অগোছালো স্টল। সাজগোজ শেষ হয়ে যাওয়া স্টলগুলোতে একদিকে বিক্রি শুরু হলেও বেশির ভাগ স্টলেই গতকালও চলছিল গোছানোর কাজ। আবার কিছু কিছু জায়গায় নির্মাণসামগ্রী পড়ে থাকার চিত্রও চোখে পড়েছে। এখনো মেলার তথ্যকেন্দ্রের কাজ চলমান। এ ছাড়াও প্রতি স্টলের সামনে থেকে ময়লা-আবর্জনা এখনো পরিষ্কার করা হয়নি।
মেলায় আবদুল মান্নান সৈয়দের একমাত্র কন্যা জিনান সৈয়দের সঙ্কলন ও গ্রন্থনায় ‘ঐতিহ্য’ প্রকাশ করেছে জীবনানন্দ বিষয়ে আবদুল মান্নান সৈয়দের সমুদয় রচনার সঙ্কলন আমার জীবনানন্দ। সারা জীবন তিনি জীবনানন্দকে নিয়ে গবেষণা করে গেছেন আর মৃত্যুর আগে কয়েকটি গদ্যে লিখেছেন তার জীবনানন্দ-চর্চার অম্ল-মধুর বৃত্তান্ত। এর মূল্য ১২০০ টাকা।
মেলায় এসেছে কবি জাকির আবু জাফরের ‘ঝিঁঝি বাড়ির ছায়া’। বইটি প্রকাশ করেছে ছোটদের সময় প্রকাশনী। শিশুকর্নার ৬৭৩ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে। দাম ২০০ টাকা।
ব্যারিস্টার সোলায়মান তুষারের লেখা গবেষণামূলক বই ‘দ্য রোহিঙ্গা : আ লং হিস্ট্রি অব জেনোসাইড’ প্রকাশিত হয়েছে। বইটি প্রকাশ করেছে কারুবাক প্রকাশনী। বইটির ভূমিকা লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের সাবেক চেয়ারম্যান সমাজ বিশ্লেষক, সাহিত্য সমালোচক ও রাষ্ট্রচিন্তাবিদ অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক। অমর একুশে গ্রন্থমেলার প্রথম দিন থেকেই কারুবাক প্রকাশনীর ২০২ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বইটি। এ ছাড়া রকমারিতে অনলাইনে অর্ডার করে পাওয়া যাচ্ছে।
ঐতিহ্য প্রকাশ করেছে আলমগীর আলমের ‘আকুপ্রেসার’ সহজ প্রাকৃতিক চিকিৎসা’। বইটিতে নানা রোগে কিভাবে সহজে আকুপ্রেসার করতে পারবেন, কোন অসুখে কী খাবেন কী খাবেন না তা বলা হয়েছে। মূল্য ৩৬০ টাকা।
আদর্শ প্রকাশনীর রিট
এ দিকে মেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেয়ার সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে গতকাল হাইকোর্টে রিট আবেদন দায়ের করেছে প্রতিষ্ঠানটি। রিটে আদর্শ প্রকাশনীকে পাঠানো চিঠিতে স্টল বরাদ্দ না দেয়ার সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং কেন স্টল বরাদ্দ দেয়া হবে না সেই মর্মে রুল জারিসহ নির্দেশনা চাওয়া হয়েছে।
রিটে বাংলা একাডেমির মহাপরিচালক ও মেলা আয়োজকদের সভাপতিসহ চারজনকে বিবাদি করা হয়েছে। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় প্রকাশনীর স্বত্বাধিকারী মো: মাহবুবুর রহমান বাদি হয়ে রিটটি দায়ের করেন।
রিটকারীর আইনজীবী ব্যারিস্টার অনিক বিষয়টি নিশ্চিত করে বলেন, আগামী সপ্তাহে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে। তিনি জানান, রিট আবেদনে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়েছে। একই সাথে দ্রুত প্রকাশনীটিকে স্টল বরাদ্দ দিতে নির্দেশনা চাওয়া হয়েছে।
রিট আবেদনে বলা হয়, শুধুমাত্র একটি বইয়ের জন্য কাগজে-কলমে মেলায় পুরো প্রকাশনীর অংশগ্রহণ বন্ধ করে দেয়া হয়েছে, অথচ সে বইটি ব্যান্ড বা ব্ল্যাকলিস্টেড নয়। তাদের এমন সিদ্ধান্ত ‘বাংলা একাডেমি আইন ২০১৩’ অনুযায়ী বৈধ নয়। একই সাথে প্রতি বছর একাডেমি থেকে যে নীতিমালা করা হয়, তারও ব্যত্যয় ঘটিয়ে সিদ্ধান্ত দিয়েছে বাংলা একাডেমি। তাদের এমন সিদ্ধান্ত সংবিধানে প্রদত্ত বাকস্বাধীনতা পরিপন্থী বলেও আবেদনে উল্লেখ করা হয়।