Naya Diganta

সামরিক ঘাঁটিতে আরো বেশি মার্কিন প্রবেশ দিতে সম্মত ফিলিপাইন

সামরিক ঘাঁটিতে আরো বেশি মার্কিন প্রবেশ দিতে সম্মত ফিলিপাইন

ফিলিপাইন ও যুক্তরাষ্ট্র তাদের মধ্যকার প্রতিরক্ষা চুক্তিটি সম্প্রসারণ করতে সম্মত হয়েছে। এর মাধ্যমে ফিলিপাইনের সামরিক ঘাঁটিগুলোতে মার্কিনিদের আরো বেশি প্রবেশের সুযোগ দেবে। দুই দেশের প্রতিরক্ষা বিভাগের এক যৌথ বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের ম্যানিলা সফরের সময় এই সমঝোতা হয়। অস্টিন সফরকালে ফিলিপাইনের প্রেসিডেন্ট ফার্ডিন্যান্ড মার্কোস জুনিয়রের সাথেও আলোচনা করেছেন।

যৌথ বিবৃতিতে বলা হয়, দুই দেশ 'এনহান্সড ডিফেন্স কো-অপারেশন এগ্রিমেন্ট' পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করতে একমত হয়েছে। এর ফলে ফিলিপাইনের পাঁচটি সামরিক ঘাঁটিতে মার্কিন সৈন্যদের প্রবেশাধিকার আরো সহজ হবে। এসব ঘাঁটির একটি চীনের সাথে বিরোধপূর্ণ পানিসীমার কাছাকাছি অবস্থিত।

এছাড়া এই সমঝোতার ফলে মার্কিন সামরিক বাহিনী এসব ঘাঁটিতে প্রতিরক্ষা সরঞ্জাম মজুত ও সরবরাহ করতেও পারবে।

বিবৃতিতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্র মানবিক ও জলবায়ু-সংশ্লিষ্ট দুর্যোগ মোকাবেলায় ফিলিপাইনকে ৮২ মিলিয়ন ডলার সহায়তা দেবে।

তাইওয়ান ও দক্ষিণ চীন সাগর নিয়ে চীন তার অবস্থান জোরদার করার প্রেক্ষাপটে এই চুক্তিটি হলো। মার্কোস জুনিয়রের পূর্বসূরী রড্রিগো দুতার্তের আমলে ফিলিপাইন ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কে টানাপোড়েন ছিল। তিনি এমনকি চীনের সাথে ভালো সম্পর্ক স্থাপন এবং মার্কিন সৈন্যদের বহিষ্কারের পক্ষে ছিলেন।

সূত্র : আল জাজিরা