Naya Diganta

ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রত্যশার চেয়েও অনেক বেড়েছে

ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রত্যশার চেয়েও অনেক বেড়েছে

ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা প্রত্যশার চেয়েও অনেক বেশি বেড়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। তাদের দাবি, ডিসেম্বরে প্রতিদিন ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা বেড়ে গড়ে দুই বিলিয়নে ঠেকেছে। যা বিশ্বের জনসংখ্যার প্রায় এক চতুর্থাংশ।

প্রতিষ্ঠানটি বলছে, ব্যয় বৃদ্ধি ও বিজ্ঞাপন বিক্রয় কমে যাওয়ার কারণে চাপের মধ্যে থাকা কোম্পানিটির প্রত্যাশার তুলনায় বেশি হওয়া এই প্রবৃদ্ধি নতুন আশার সঞ্চার করতে সাহায্য করেছে।

প্রতিষ্ঠানটির প্রধান মার্ক জাকারবার্গ ২০২৩ সালকে 'দক্ষতার বছর' হিসেবে ঘোষণা করেন। এরপর মূল কোম্পানি মেটার শেয়ারের দাম বাজারের মূল বাণিজ্য ঘণ্টা শেষ হয়ে যাওয়ার পরও পরবর্তীতে ১৫ শতাংশের বেশি বেড়েছে।

জাকারবার্গ বলেন, তিনি ব্যয় কমানোর দিকে নজর দিয়েছেন। তিনি জানান, ‘আমরা এখন একটি ভিন্ন পরিবেশে আছি।

তিনি ফার্মের মুনাফার দিকে ইঙ্গিত করে বলেন, ২০২২ সালে ইতিহাসে প্রথমবারের মতো প্রতিষ্ঠানটির মুনাফা কমেছে। এর আগে কয়েক বছর ধরে ফার্মটির মুনাফার প্রবৃদ্ধির হার দুই অংকের ঘরেই ছিল।

তার মতে, ‘আমরা মনে করি না যে এটি এভাবে চলতে থাকবে। তবে আমি এটাও মনে করি না যে এটি আগে যেমন ছিল সেই অবস্থায় ফিরে যাবে।'

ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটা ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপেরও মালিক। গত বছর এই কোম্পানিটি একটি বড় ধরনের ঘোষণা দেয়। যার মধ্যে ছিল অফিসের জায়গা কমিয়ে আনা এবং ১১ হাজার চাকরি বা প্রায় ১৩ শতাংশ কর্মী ছাটাই করা।

ফার্মটি বলেছে যে এই পদক্ষেপের কারণে গত বছর চার দশমিক ছয় বিলিয়ন ডলার খরচ হয়, যা এর মুনাফার ওপর প্রভাব ফেলায় তা অর্ধেকে নেমে আসে। এরপরও ওই বছর ২৩ দশমিক দুই বিলিয়ন ডলার মুনাফা করেছিল প্রতিষ্ঠানটি।

জাকারবার্গ বলেন, '২০২২ সাল একটি চ্যালেঞ্জিং বছর ছিল। কিন্তু আমি মনে করি আমরা এ বছরের শেষের দিকে ভালো অগ্রগতি করেছি।'

ফার্মটি বলেছে যে ডিসেম্বর থেকে আগের তিন মাসে এটির আয় ছিল ৩২ দশমিক দুই বিলিয়ন ডলার। যা এর আগের বছরের তুলনায় চার শতাংশ কম। তবে এটি অনেক বিশ্লেষকের প্রত্যাশার চেয়ে ভালো ছিল।

মেটা গত বছর এর বিনিয়োগকারীদের হুঁশিয়ার করে ইতিহাসে প্রথমবার দৈনিক ফেসবুক ব্যবহারকারীদের হার কমছে বলে পোস্ট করে। একই সাথে ইঙ্গিত করে যে তারা মেটাভার্স নামে পরিচিত ভার্চুয়াল রিয়েলিটির ওপর বিনিয়োগে জোর দেবে।

কিন্তু ডিসেম্বরে প্রতিদিন সাইটে ব্যবহারকারীর সংখ্যা এক বছর আগের তুলনায় চার শতাংশ বেড়েছে। এমনকি ইউরোপ, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডাতেও ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে।

মেটা বলেছে, প্রতিদিন তার সব ধরনের অ্যাপে সক্রিয় লোকের সংখ্যা বছরে পাঁচ শতাংশ বেড়েছে।

জাকারবার্গ বলেন, কোম্পানিটি তার ভিডিও পণ্য, রিলের মাধ্যমে অগ্রগতি করছে। এই ফিচারটির ওপর জোর দেয়া হয়েছে। কারণ এটির মাধ্যমে প্রতিষ্ঠানটি টিকটকের মতো প্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হয়েছে। যা বিশেষ করে তরুণ ব্যবহারকারীদের আকৃষ্ট করেছে।

তিনি বলেন, তাদের সেই প্রচেষ্টা অর্থ দিতে শুরু করেছে এবং বিজ্ঞাপনের ডলার ব্যবহারকারীদের ভিডিওকে ফলো করতে শুরু করেছে।

বিনিয়োগকারীরা কোম্পানির খরচ কমানো এবং আগামী মাসগুলোতে প্রত্যাশার চেয়ে বেশি বিক্রয়ের পূর্বাভাসকে লুফে নেয়ার কারণে শেয়ারের হস্তান্তর বেড়েছে।

কোম্পানিটি জানিয়েছে, তারা নিজেদের শেয়ার কেনার জন্য অতিরিক্ত ৪০ বিলিয়ন ডলার ব্যয় করবে। গত বছর যার দাম কোম্পানির লক্ষ্য নিয়ে বিনিয়োগকারীদের সন্দেহের কারণে ব্যাপকভাবে পড়ে যায়।

সূত্র : বিবিসি