Naya Diganta

বিদেশে শ্রমিক নিয়োগের বিধি-বিধান শক্তিশালী করতে হবে : মোরালেস

অভিবাসীদের মানবাধিকারসংক্রান্ত জাতিসঙ্ঘের বিশেষজ্ঞ (স্পেশাল রেপোর্টিয়ার) ফিলিপ মোরালেস বলেছেন, অভিবাসীকর্মীদের শোষণের হাত থেকে রক্ষা করতে বিদেশে শ্রমিক নিয়োগসংক্রান্ত বিধি-বিধান বাংলাদেশকে আরো শক্তিশালী করতে হবে। মধ্যস্বত্বভোগীদের কারণে বিদেশে শ্রমিক নিয়োগ প্রক্রিয়া অনেক ক্ষেত্রে অত্যন্ত ব্যয়বহুল হয়ে পড়ে। এটি অভিবাসী শ্রমিকদের ঋণের জালে আবদ্ধ করে।
বাংলাদেশে ১০ দিনের সফর শেষে দেয়া বিবৃতিতে মোরালেস এসব কথা বলেন। সফরকালে তিনি সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তা, জাতিসঙ্ঘের সংস্থা, নাগরিক সমাজ, রিক্রুটিং এজেন্সি ও অভিবাসীদের সাথে বৈঠক এবং কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। আগামী জুনে জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিলে তিনি বাংলাদেশ সফরের ওপর পূর্ণাঙ্গ প্রতিবেদন দিবেন।
বিবৃতিতে জাতিসঙ্ঘের বিশেষজ্ঞ বিদেশে যাওয়ার আগে, বিদেশে কর্মরত অবস্থায় এবং দেশে ফিরে আসাসহ অভিবাসনের সব স্তরে কর্মীদের অধিকার সুরক্ষার জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বিদেশগামী শ্রমিকদের প্রশিক্ষণের জন্য চলমান উদ্যোগগুলোর প্রশংসা করেন। তবে বিদেশে যাওয়ার আগে কর্মক্ষেত্র সম্পর্কে শ্রমিকদের যথেষ্ট তথ্য জানানোর ওপর গুরুত্বারোপ করেন। মোরালেস বলেন, কর্মক্ষেত্রে শোষণের শিকার হলে শ্রমিকরা কি প্রতিকার পেতে পারে তা তাদের অবগত করা প্রয়োজন।