Naya Diganta

এবার চা উৎপাদন হলো ৯৩.৮২৯ মিলিয়ন কেজি

১০০ মিলিয়ন কেজি লক্ষ্যমাত্রার বিপরীতে ২০২২ সালে দেশে চা উৎপাদন হয়েছে ৯৩.৮২৯ মিলিয়ন কেজি। গত ডিসেম্বর মাসে উৎপাদন হয়েছে ৭.৭৭৯ মিলিয়ন কেজি। এর আগে গত নভেম্বর পর্যন্ত উৎপাদন হয়েছিল ৮৬.০৫০ মিলিয়ন কেজি। গতকাল মঙ্গলবার বাংলাদেশ চা বোর্ড ডিসেম্বর মাসের চা উৎপাদন প্রতিবেদন প্রকাশ করে।
২০২২ উৎপাদন মৌসুমের আগস্ট মাসে চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবিতে কর্মবিরতির কারণে আগস্টের উৎপাদন কমে নেমে আসে ১০.৭৬২ মিলিয়ন কেজিতে। ২০২১ মৌসুমে একই মাসে চা উৎপাদন হয়েছিল ১৪.৩৮৭ মিলিয়ন কেজি। মূলত এই কর্ম বিরতিকেই এবার লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ার কারণ হিসেবে দেখা হচ্ছে। করোনাকালীন ২০২১ মৌসুমে উদপাদন লক্ষ্যমাত্রা ৭৭.৭৭৮ মিলিয়ন কেজির বিপরীতে উৎপাদন হয় ৯৬.৫০৬ মিলিয়ন কেজি। অপর দিকে ২০২০ মৌসূমে উৎপাদন লক্ষ্যমাত্রা ৭৫.৯৪০ মিলিয়ন কেজির বিপরীতে উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে উৎপাদন হয়েছিল ৮৬.৩৯৪ মিলিয়ন কেজি। চলতি (২০২৩) মৌসুমে দেশে চা উৎপাদন লক্ষ্যমাত্রা কত মিলিয়ন নির্ধারণ করা হবে তা এখনো চা বোর্ড থেকে জানানো হয়নি। দেশে চট্টগ্রামের ছোটবড় ২২টি বাগানসহ দেশের ১৬৭ টি চা বাগানেই মূলত চা উৎপাদন হয়। ২০২২ মৌসুমে চট্টগ্রামে অতীতের সব রেকর্ড ভঙ্গ করে চা উৎপাদনে নতুন রেকর্ড করে চট্টগ্রাম। চট্টগ্রামে ১৮টি টি-স্টেট ও ৪টি চা বাগানে উৎপাদন হয়েছে ১ কোটি কেজির লক্ষ্যমাত্রার বিপরীতে উৎপাদন হয়েছে ১ কোটি ১১ লাখ ৩৭ হাজার ৯৯৬ কেজি। (১১.১৩৮ মিলিয়ন কেজি) অপরদিকে গত ২০২১ মৌসুমে উৎপাদন হয়েছিল ৯৫ লাখ ৭২২ কেজি। (৯.৫৭২ মিলিয়ন কেজি)। এবার (২০২৩) মৌসুমে চট্টগ্রামের ২২ বাগানে চা উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১ কোটি ২০ লাখ কেজি।
সরকারের দেয়া নির্দেশনার আলোকে ও বাংলাদেশ চা বোর্ডের সরাসরি তত্ত্বাবধানে দেশের ১৬৭ টি চা বাগানে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে প্রতি বছর চা উৎপাদনে প্রতি মৌসূমে নতুন নতুন রেকর্ড গড়ছে বাংলাদেশ।
চা বোর্ডের হিসেব অনুযায়ী দেশে মোট নিবন্ধনকৃত ১৬৭টি টি-এস্টেট ও চা বাগান রয়েছে এতে সর্বমোট ২ লাখ ৭৯ হাজার ৫০৬.৮৮ একরে চা উৎপাদন হয়ে আসছে। এর মধ্যে মৌলভী বাজারে রয়েছে ৭৬টি এস্টেট ও ১৫টি চা বাগান (১ লাখ ৫৬ হাজার ১৯১.৯৪ একর), হবিগঞ্জ জেলায় রয়েছে ২২টি টি-এস্টেট ও ৩ চা বাগান (৫৪ হাজার ১৬৪.১৬ একর), সিলেট জেলায় রয়েছে ১২টি টি-এস্টেট ও ৭টি চা বাগান (২৮ হাজার ৯৩৬.৩২ একর), চট্টগ্রাম জেলায় রয়েছে ১৮টি টি-এস্টেট ও ৩টি চা বাগান (৩৪ হাজার ৫৬০.৪৫ একর), রাঙ্গামাটি জেলায় রয়েছে ১টি টি-এস্টেট ও ১ টি চা বাগান (৭৯৪.৯৪ একর), পঞ্চগড় জেলায় রয়েছে ৮টি চা বাগান (৪ হাজার ৮১৮.২৯৫ একর) এবং ঠাকুরগাঁওয়ে রয়েছে ১টি চা বাগান (৪০.৭৭একর)।