Naya Diganta

বাংলাদেশী-পাকিস্তানি মা-বাবার ছেলের নাম ‘ইন্ডিয়া’

বাংলাদেশী-পাকিস্তানি মা-বাবার ছেলের নাম ‘ইন্ডিয়া’

অনেক অভিভাবক চান তাদের সন্তানের নাম হবে বেশ ‘অভিনব’। ছেলের এমনই এক অভিনব নাম রেখে সোশ্যাল মিডিয়ায় বেশ জনপ্রিয় হয়ে উঠেছেন ওমর-এশা দম্পতি। বাংলাদেশী-পাকিস্তানি দম্পতি ছেলের নাম রেখেছেন ‘ইন্ডিয়া ’।

এর পেছনে অবশ্য একটি উদ্ভট কারণ রয়েছে। একটি ফেসবুক পোস্টে পাকিস্তানি সঙ্গীতশিল্পী ওমর এশা জানাচ্ছেন- জন্মের পর থেকে আর পাঁচটা অভিভাবকের মতো ছেলেকে আমাদের দুইজনের মাঝে শোয়ানোর অভ্যাস করিয়েছিলেন স্ত্রী। সেই থেকে আমাদের মাঝে প্রাচীরের মতো রয়ে গেছে সে। নিজের ঘর থাকা সত্ত্বেও সে আমাদের মাঝে এইভাবে বিভেদ সৃষ্টি করে চলেছে। তাই পাকিস্তান এবং বাংলাদেশ, এই দুই দেশের মধ্যখানে ছেলে ইন্ডিয়ার অবস্থান রীতিমতো সমস্যা তৈরি করছে।

শুধু তা-ই নয়, নতুন অভিভাবকদের উদ্দেশে ওমর বলেন, ‘আমার বেগম আমাদের প্রথম সন্তান ইব্রাহিমকে ছোটবেলা থেকেই আমাদের বিছানায় ঘুমাতে দেয়ার মতো নির্বোধ কাজ করেছে। আসলে আমরা তাকে নিয়ে খুব সতর্ক ছিলাম। আমাদের মতো ভুল যারা করে ফেলেছেন, তাদের প্রতি আমার সমবেদনা রইলো।

ভবিষ্যতে এমন ভুল করার আগে দু’বার ভাববেন। ‘ইব্রাহিমের নিজের বেডরুম আছে কিন্তু তা সত্ত্বেও সে এখন তার বাবা-মায়ের সাথে ঘুমাতে পছন্দ করে। এরপরই এশা রসিকতা করে বলেছেন- ‘আমি পাকিস্তানি বংশোদ্ভূত এবং আমার স্ত্রী বাংলাদেশী, আমরা ইব্রাহিমকে একটি নতুন নাম দিয়েছি, আমরা তাকে এখন ‘ইন্ডিয়া’ বলে ডাকি। কারণ সে তার পাকিস্তানি এবং বাংলাদেশী বাবা-মায়ের ঠিক মাঝখানে শুয়ে বিভেদ সৃষ্টি করছে।’

পোস্টটি ফেসবুকে ভাইরাল হয়েছে, ২৩ হাজারেরও বেশি লাইক পেয়েছে। বেশ কয়েকজন অভিভাবক কমেন্ট সেকশনে লিখেছেন, ‘বাবা-মা উভয়ের মাঝে ঘুমানো বেশ আরামের।’

আরেকজন লিখেছেন, ‘প্রথম দিনগুলোতে আমি আমার বাচ্চাকে খাটে রাখার চেষ্টা করেছি, কিন্তু সে স্থির থাকেনি! সন্তান যদি বাবা-মায়ের মাঝে শুয়ে আরাম পায় তাদের দোষ দেয়া যায় না!’ তবে অনেকেই মেনে নিয়েছেন যে শিশুরা বাবা-মায়ের মাঝে নিরাপদ বোধ করে।

সূত্র : বাংলা হান্ট