Naya Diganta

বয়স্কদের শীতে সুস্থতায়

শীতে বয়স্কদের মারা যাওয়ার কারণ সম্বন্ধে লন্ডনের কুইন ম্যারি বিশ্ববিদ্যালয়ের মেডিসিনের অধ্যাপক বিল কিয়েটিনজ বলেন, শীতে ঠাণ্ডার কারণে মারা যায় খুব কম। মারা যায় বেশির ভাগ ক্ষেত্রে হার্ট অ্যাটাক ও স্ট্রোকে। এর ব্যাখা দিতে গিয়ে তিনি বলেন, শরীরে থেকে তাপ যেন বাইরে যেতে না পারে ও শরীর গরম রাখার জন্য রক্ত ত্বকের রক্তনালীতে চলাচল করে খুবই কম। বেশির ভাগ রক্তই কিন্তু হার্ট ও ফুসফুসে চলাচল করে। এতে করে দেহে ফ্লুইড ওভারলোড হয়। দেহ এ অবস্থা থেকে মুক্তির জন্য দেহ থেকে লবণ ও পানি বের করে দেয়। ফলে রক্তের ঘনত্ব বৃদ্ধি পায়। রক্তনালীতে রক্ত সহজেই জমাট বেঁধে যায়। দেখা দেয় স্ট্রোক ও হার্ট অ্যাটাক। তরুণদের রক্তনালী বেশ স্বাস্থ্যবান বলে এ সমস্যা কম দেখা দেয়। বৃদ্ধদের মারা যাওয়ার দ্বিতীয় কারণ হিসেবে তিনি উল্লেখ করেন, শ্বাসনালীর প্রদাহ। শীতে ফ্লু ছড়িয়ে পড়ে। ফ্লু থেকে হতে পারে নিউমোনিয়া, যেটি কিনা মৃত্যুর কারণ হয়ে দাঁড়াতে পারে। এ ছাড়াও হতে পারে সিওপিডি ও অ্যাজমা। বেড়ে যেতে পারে রিউমাটয়েড আর্থ্রাইটিস, অসটিওআর্থ্রাইটিস ও যেকোনো জয়েন্ট পেইনের জটিলতা। হতে পারে ভাইরাল জ্বর ও ডায়রিয়া।
ঠাণ্ডার কারণে এ সমস্যাগুলোয় আক্রান্ত হচ্ছেন বৃদ্ধরা। এ জন্য ঠাণ্ডা থেকে দূরে থাকতে হবে। পরিমিত শীতবস্ত্র পরিধান করতে হবে। বুক, কান ও পায়ে ঠাণ্ডা বেশি অনুভূত হয়, তাই এসব অঙ্গ ঢেকে রাখতে হবে। একটি মোটা কাপড় পরার চেয়ে কয়েকটি পাতলা কাপড় পরলে ঠাণ্ডা কম লাগবে। কাপড়ের স্তরে স্তরে বাতাস জমা হয়ে দেহ থেকে তাপ বাইরে বের হতে বাধা দেবে। গলা ও কানে কাপড় জড়িয়ে ঘুমাতে হবে। মাফলারে মাথা ঢেকে ঘুমান। মাথা দিয়েও কিন্তু তাপ দেহের বাইরে যেতে পারে। রাতে ঘুমানোর সময় কাপড় যেন সরে না যায় সেদিকে লক্ষ্য রাখুন। বাইরে বের হলে যথেষ্ট পরিমাণে শীতের কাপড় পড়–ন। বাইরে বেশিক্ষণ থাকবেন না। হাত মোজা ব্যবহার করুন। পায়ে উলেন মোজা বা জুতা পরুন।
ঘরের মধ্যে শুধু শুয়ে থাকবেন না। কিছু কিছু শারীরিক পরিশ্রম করুন। এতে করে আপনার শরীরে তাপ উৎপন্ন হবে। ঘরের মধ্যে হাঁটা-হাঁটি করুন। হাত-পা নাড়াচড়া করুন।
গরম গরম খাবার খান। ঠাণ্ডা খাবার পারতপক্ষে পরিহার করুন। ঠাণ্ডা পানি পান না করে গরম পানি পান করুন। গরম চা, কফি খেতে পারেন। ফলে গলায় ব্যাকটেরিয়া, ভাইরাস সহজে জন্মে না। প্রতিদিন কিছু না কিছু টক ফল খান। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। ফ্লু-তে আক্রান্ত হলে খেয়াল রাখুন যেন তা নিউমোনিয়ায় রূপ ধারণ না করে। জ্বর, কাশি, কফ ও শ্বাসকষ্ট হলে চিকিৎসকের পরামর্শ নিন। এন্টিবায়োটিক সেবনের প্রয়োজন হতে পারে।
বিভিন্ন অসুখ যেমন অ্যাজমা, সিওপিডি, বিভিন্ন ধরনের জয়েন্ট পেইনের জন্য যারা আগে থেকেই ওষুধ খাচ্ছেন তারা চিকিৎসকের পরামর্শে ওষুধের ডোজ প্রয়োজনে বাড়িয়ে দিতে পারেন। শীতের আগে ইনহেলার অনিয়মিত নিলেও এখন নিয়মিত নিতে হতে পারে।
ধূূূমপান করলে শ্বাসকষ্ট হয়ে থাকে। এ ছাড়াও সিওপিডি ও অ্যাজমা জটিল আকার ধারণ করতে পারে। তাই ধূূমপান একবারেই পরিহার করুন।
হাত ও পায়ের আঙুলে রক্ত সরবরাহ কম হয়। এ জন্য ঠাণ্ডায় আঙুলে ইসকেমিক আলসার হতে পারে। একে ফ্রস্ট বাইট বলে। এ ক্ষেত্রে ত্বকের রঙ পরিবর্তন হয়ে ব্যথা হয় ও পরবর্তীতে নীল হয়। আঙুলে যেন ঠাণ্ডা না লাগে সেদিকে লক্ষ্য রাখতে হয়। শীতের সবুজ শাকসবজি খাওয়ার অভ্যাস করতে হবে। যেমন- গাজর ও অন্যান্য সবজি। এতে এন্টি অক্সিডেন্ট আছে।
ত্বকের সুরক্ষায় ময়শ্চারাইজার যেমন ভেসেলিন, গ্লিসারিন, অলিভ ওয়েল ও সরিষার তেল ব্যবহার করা যায়। গোসলের আগে নয় গোসলের পর গা ভেজা ভেজা থাকতেই এগুলো ব্যবহার করুন।
ডায়রিয়া মুক্ত থাকতে চাইলে বাসি খাবার খাবেন না, পরিষ্কার-পরিচ্ছন্ন থাকুন। ডায়রিয়া হয়ে গেলে প্রচুর পানীয় পান করুন ও চিকিৎসকের পরামর্শ নিন। বুকে ব্যথা অনুভব করলে দ্রুত চিকিৎসকের শরণাপন্ন হোন।