Naya Diganta

কিউবান টোডি বৃত্তান্ত

জানো, খুবই সুন্দর পাখি কিউবান টোডি কিউবার স্থানীয় পাখি। এ পাখি বাস করে শুষ্ক নিম্নভূমি, চিরসবুজ বন, পাইন বন ও পাহাড়ি চিরসবুজ বনে । মাঝে মধ্যে এরা সমুদ্রসৈকতেও বসবাস করে। তবে এ ক্ষেত্রে সৈকতের কাছে-কিনারে উদ্ভিদ থাকতে হবে
এ পাখির দেহের ওপরের অংশের রঙ উজ্জ্বল সবুজ। এ সবুজ রঙ বড়ই আকর্ষণ সৃষ্টি করে। দেহের নিচের অংশ ফ্যাকাশে ধূসর। গলার ওপর লাল রঙের ছোপ রয়েছে। যখন এটি কর্কশ স্বরে কিচিরমিচির করে তখন গলার এ লাল ছোপযুক্ত পালকগুলো খাড়া হয়ে যায়। পাখিটির চোখের রঙ নীল। এদের দেহের দৈর্ঘ্য ১১ সেন্টিমিটার। ডানার বিস্তার ১০ দশমিক আট সেন্টিমিটার। ওজন ছয় থেকে সাড়ে ছয় গ্রাম।
কিউবান টোডি ওড়ায় তেমন পারদর্শী নয়। একটানা খুব বেশি দূর উড়ে যেতে পারে না। কারণ এদের ডানা গোলাকার। এরা শুষ্ক নিম্নভূমি, চিরসবুজ বন, পাইন বন ও পাহাড়ি চিরসবুজ বনে বসবাস করে। মাঝে মধ্যে এরা সমুদ্রসৈকতেও বসবাস করে। তবে এ ক্ষেত্রে সৈকতের কাছে-কিনারে উদ্ভিদ থাকতে হবে।
খাবার খোঁজার ক্ষেত্রে কিউবান টোডি যথেষ্ট অলস। বসে বসেই খাবার পেতে চায়। মাঝে মাঝে অলসতা ভেঙে মাটি থেকে ৯ ফুট উঁচু শুষ্ক ঝোপঝাড়ে খাবারের সন্ধান করে।
এ পাখি খায় কী? বেশির ভাগ সময় ছোট কীট খাবার হিসেবে গ্রহণ করে। তবে রুচি পরিবর্তনের জন্য শুঁয়োপোকা, মাকড়সা ও ছোট টিকটিকিও খায়। কখনো বা ফল খায়। তবে সেটা বিরল।
কিউবান টোডি মাটিতে অথবা পচা গাছের গুঁড়িতে সুড়ঙ্গ খুঁড়ে বাসা তৈরি করে। সুড়ঙ্গের দৈর্ঘ্য প্রায় এক ফুট পর্যন্ত হয়। সুড়ঙ্গের শেষ প্রান্তে একটি প্রকোষ্ঠ থাকে। একে ডিম প্রকোষ্ঠ বলা হয়। সুড়ঙ্গের দেয়ালে এবং ডিম প্রকোষ্ঠে শৈবাল, ঘাস, লাইকেন, ছোট পালক ইত্যাদি বিছিয়ে দেয়া হয়। স্ত্রী পাখিটি সাদা রঙের তিন থেকে চারটি ডিম পাড়ে। কিউবার দরিদ্র এলাকার লোকজন কিউবান টোডিকে খাওয়ার জন্য শিকার করে।