Naya Diganta

উল্লাপাড়ার মাটিতে চাষাবাদ হচ্ছে মেক্সিকোর চিয়া সীড

উল্লাপাড়ার মাটিতে চাষাবাদ হচ্ছে মেক্সিকোর চিয়া সীড

সিরাজগঞ্জের উল্লাপাড়ার মাটিতে চাষ হচ্ছে ওষুধ ও পুষ্টিগুণে সমৃদ্ধ সুপার ফুড হিসেবে খ্যাত চিয়া সীড। দানাদার এ ফসল মানবদেহের বিভিন্ন রোগের কার্যকরী ওষুধ হিসেবে কাজ করায় চাষাবাদ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। অন্য ফসলের চেয়ে এ চাষাবাদে লাভের স্বপ্ন বুনছেন কৃষকরা।

জানা গেছে, সাধারণত মরুর দেশে এসবের চাষাবাদ হয়। তবে এবার তা দেশের মাটিতে সম্ভব করেছেন উল্লাপাড়া উপজেলার কয়ড়া সরাতলা গ্রামের আব্দুল হাকিমের ছেলে ফার্মাসিষ্ট মো: গোলাম হোসেন।

তিনি জানান, চলতি বছর বিদেশ থেকে চাষাবাদের জন্য তিনি ৯০ কেজি মেক্সিক্যান হাইব্রীড চিয়া সীড বীজ আমদানি করেছেন। এই বীজ তিনি জেলার উল্লাপাড়া, ফরিদপুরের ভাঙ্গা, গাইবান্ধার সুন্দরগঞ্জ, রংপুর সদর, শরিয়তপুরের জাজিরার কৃষকদের মাধ্যমে ১৭০ বিঘা জমিতে চিয়া সীড চাষাবাদ করিয়েছেন।

কৃষি বিভাগ জানিয়েছে, আমেরিকা ও মেক্সিকোর মরুভূমি অঞ্চলে চিয়া সীডের চাষাবাদ হয়। এতে রয়েছে ওমেগা-৩, ফাইবার, ম্যাংগানিজ, ফসফরাস, প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেটসহ আরো অনেক পুষ্টি গুনাগুণ। যা মানুষের শারীরিক চাহিদা পূরণ করে। প্রচার-প্রচারণা ও চাহিদার কারণে ইতোমধ্যে বাজারে প্রকারভেদে দেড় হাজার থেকে দু’হাজার টাকা কেজি দরে চিয়া সীড বীজ বিক্রি হচ্ছে। সম্ভাবনাময়ী এ চাষাবাদ দেশে ছড়িয়ে গেলে আমদানি ব্যয় কমানোর পাশাপাশি কৃষকরা বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করতে পারবেন আশা করছে কৃষি বিভাগ।

উল্লাপাড়া উপজেলা কৃষি কর্মকতা সুর্বনা ইয়াসমিন সুমি বলেন, প্রায় ৭০ হেক্টর জমিতে চিয়া সীড চাষাবাদ হয়েছে। উপজেলার কয়ড়া ইউনিয়নে এই চাষাবাদে সার্বক্ষণিক মনিটরিংসহ কৃষকদের সব ধরনের সহযোগিতা করছে কৃষি বিভাগ।

তিনি জানান, আবহাওয়া অনুকূলে থাকায় মাঠে গাছের ফুল ও ফল ভাল দেখা যাচ্ছে। আশা করা যায় এ চাষাবাদে কৃষকরা লাভবান হবেন।