Naya Diganta

বার্সেলোনার কষ্টার্জিত জয়


স্প্যানিশ লা লিগায় কষ্টার্জিত জয় পেয়েছে বার্সেলোনা। স্প্যানিশ মিডফিল্ডার পেড্রি গঞ্জালেসের একমাত্র গোলে গত পরশু জিরোনাকে পরাজিত করেছে বার্সেলোনা। এই জয়ে লা লিগা টেবিলের শীর্ষস্থান আরো সুসঙ্গত করল জাভি হার্নান্দেজের দল।
এস্তাদি মন্টিলিভি ম্যাচের ২৬ মিনিটে ইনজুরি আক্রান্ত ওসমানে ডেম্বেলের বদলি হিসেবে মাঠে নামেন পেদ্রি। দুর্দান্ত ফর্মে থাকা ডেম্বেলের ইনজুরি বার্সেলোনাকে ইতোমধ্যেই ভাবিয়ে তুলেছে। পুরো ম্যাচে ৬০ শতাংশ বল দখলে থাকলেও গোলের দেখা পাচ্ছিল না বার্সা। ম্যাচের ৬১ মিনিটে পেদ্রির গোলে ১-০ জয় নিয়ে ফেলে টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনা। এই নিয়ে টানা তিনটি ম্যাচেই ১-০ গোলে জয়ী হয়েছে জাভির দল। এই জয়ে ১৮ ম্যাচ শেষে ৪৭ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে বার্সেলোনা। এক ম্যাচ কম খেলে দ্বিতীয় অবস্থানে থাকা রিয়ালের ৪১ পয়েন্ট। দিনের অন্য ম্যাচে এলচেকে ৩-০ গোলে হারিয়েছে সেভিয়া।


পাঁচ ম্যাচ চতুর্থ হার এসি মিলানের
সিরি এ লিগে নিজ মাঠে সাসুওলোর কাছে ৫-২ গোলে বিধ্বস্ত হয়েছে এসি মিলান। ছন্দ পতনের মিলান গত পাঁচ ম্যাচে এই নিয়ে তাদের চতুর্থ পরাজয়। ৫-২ গোলের পরাজয়ে ২০ ম্যাচ শেষে ৩৮ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম অবস্থানে দলটি। এসি মিলান হারলেও নগর প্রতিদ্বন্দ্বী ইন্টার মিলান ২-১ ব্যবধানে ক্রোমেনেসকে হারিয়ে সমান ম্যাচে ৪০ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে।


নিজ মাঠেই পয়েন্ট হারাল বায়ার্ন
নিজেদের মাঠে বুন্দেস লিগায় প্রথমে লিড নিয়েও ধরে রাখতে পারল না বায়ার্ন মিউনিখ। লিরয় সানে ম্যাচের ৩৪ মিনিটে গোল করে স্বাগতিকদের এগিয়ে দেয়। এইন্ট্রাখক্ট ফ্রাঙ্কফুর্টের রান্ডাল কোলো মুয়ানির সমতাসূচক গোলে ১-১ ব্যবধানের ড্র নিয়ে মাঠ ছাড়তে বাধ্য হয় জার্মান চ্যাম্পিয়নরা। এটি ছিল বায়ার্নের টানা তৃতীয় ড্র। ১৮ ম্যাচ শেষে ৩৭ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে অবস্থান করছে বায়ার্ন।
ইউনিয়ন বার্লিন ২-০ গোলে হারিয়েছে তাদের নগর প্রতিপক্ষ হার্থা বার্লিনকে। দ্বিতীয় অবস্থানে থাকা বার্লিনের সমান ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে। অন্য ম্যাচগুলোতে ফ্রেইবুর্গ ৩-১ গোলে অসবার্গকে, মেইঞ্জ ৫-২ গোলে বোচমকে, বরুশিয়া মরচেনগ্লাদবাখ ৪-১ গোলে হফেনহেইম ও ওয়ার্ডার ব্রেমেন ২-১ গোলে উল্ফসবার্গকে পরাজিত করে।