Naya Diganta

কাশ্মিরে কংগ্রেসের কর্মসূচিতে ওমর আবদুল্লাহর পর এবার যোগ দিলেন মেহবুবা মুফতি

কংগ্রেস নেতা রাহুল গান্ধীর সাথে মেহবুবা মুফতি (ডানে)।

কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’ কর্মসূচিতে কাশ্মিরের সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহর পর এবার যোগ দিয়েছেন আরেক সাবেক মুখ্যমন্ত্রী পিডিপি নেত্রী মেহবুবা মুফতি।

কাশ্মিরে পা রেখেই বানিহাল থেকে এনসি নেতা ও রাজ্যটির সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহর সাথে ‘ভারত জোড়ো যাত্রা’য় অংশ নেন রাহুল গান্ধী। এরপর শনিবার অবন্তীপোরায় কংগ্রেসের এই যাত্রায় দেখা যায় পিডিপি নেত্রী ও সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতিকে।

সামনের সপ্তাহেই শেষ হতে চলেছে কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’। তার আগে কাশ্মিরে এই পদযাত্রা ঘিরে ভিড় ছিল দেখার মতো।

শুক্রবার (২৭ জানুয়ারি) কাশ্মিরের বানিহালে ন্যাশনাল কনফারেন্সের (এনসি) নেতা ওমর আবদুল্লাকে দেখা যায় রাহুল গান্ধীর সাথে কাঁধে কাঁধ মিলিয়ে হাঁটতে। বাহিনাল টানেলের পর থেকে পদযাত্রা ঘিরে ব্যাপক ভিড় দেখা যায়। ভিড় একটা সময় কলেবরে বেড়ে যেতেই রাহুল গান্ধীর নিরাপত্তা রক্ষীরা তাকে অবগত করতে থাকেন পরিস্থিতি নিয়ে। কংগ্রেস অভিযোগ তোলে যে সেই সময় নিরাপত্তা কার্যত ভেঙে পড়েছিল। একইসাথে পুলিশি বন্দোবস্ত ভেঙে পড়েছিল বলেও অভিযোগ তোলেন রাহুল গান্ধী। এরপরই কংগ্রেসের ‘ভারত জোড়ো যাত্রা’ সামান্য স্থগিত হয় কাশ্মিরে।

এরপর শনিবার অবন্তীপোরায় পিপলস ডেমোক্রেটিক পার্টির (পিডিপি) নেত্রী মেহবুবা মুফতির সাথে পা মিলিয়ে ভারত জোড়ো যাত্রায় দেখা যায় রাহুল গান্ধীকে।

এদিকে, সামনেই আসছে ভারত জোড়ো যাত্রার অন্তিম লগ্ন। শেষ পর্বের আগে এই যাত্রাকে আসন্ন বিধানসভা ভোটের দিকে লক্ষ্য রেখে সাফল্যমণ্ডিত করতে উদ্যোগী হয়েছে কংগ্রেস। সমাপ্তি অনুষ্ঠানে দেশের একাধিক বিজেপি বিরোধী দলকে আমন্ত্রণ জানিয়েছে কংগ্রেস। তবে জানা যাচ্ছে, বিহারে জেডিইউ ও পশ্চিমবঙ্গ থেকে তৃণমূল এই অনুষ্ঠানে যোগ দিচ্ছে না। অন্যদিকে, কর্ণাটক থেকে জেডিএসের পক্ষ থেকেও কেউ এই অনুষ্ঠানে শ্রীনগরে পৌঁছাচ্ছেন না বলে জানা গেছে।

শুক্রবার ভারত জোড়ো যাত্রা থমকে গেলেও অবন্তীপোরায় চেরসু গ্রাম থেকে শুরু হয় যাত্রা।

এদিকে, শুক্রবার রাহুল গান্ধীর ওই যাত্রায় নিরাপত্তার ফাঁকের অভিযোগ তোলে কংগ্রেস। কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খার্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে বিষয়টি খতিয়ে দেখার আবেদন করেন।

উল্লেখ্য, ৩০ জানুয়ারি শ্রীনগরে এই যাত্রা সম্পন্ন হওয়ার কথা। সেখানেই সমাপ্তি অনুষ্ঠান পর্বে কোন কোন পার্টি রাহুলের সাথে হাতে হাত মিলিয়ে মঞ্চে দাঁড়ায় সেদিকে তাকিয়ে গোটা দেশ।

সূত্র : হিন্দুস্তান টাইমস