Naya Diganta

রাইবাকিনাকে হারিয়ে প্রথমবার চ্যাম্পিয়ন সাবালেঙ্কা

রাইবাকিনাকে হারিয়ে প্রথমবার অস্ট্রেলিয়ান ওপেন চ্যাম্পিয়ন সাবালেঙ্কা

বছরের প্রথম টেনিস গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের মহিলা সিঙ্গলসের শিরোপা জিতেছেন বেলারুশের আরিনা সাবালেঙ্কা। এটি ২৪ বছর বয়সী সাবালেঙ্কার প্রথম সিঙ্গলস গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। এমনকি এর আগে কখনো ফাইনালেও ওঠেনি সাবালেঙ্কা।

বেলারুশ খেলোয়াড় কাজাখস্তানের এলেনা রাইবাকিনার বিরুদ্ধে প্রথম সেট হেরে বছরের প্রথম গ্র্যান্ড স্লাম জিতেছেন তিনি। বিশ্বের ২ নম্বর সাবালেঙ্কা ম্যাচটি ২ ঘণ্টা ২৮ মিনিটে জিতেছেন।

উইম্বলডন ২০২২ চ্যাম্পিয়ন আরিনা রাইবাকিনা ম্যাচের প্রথম সেট ৬-৪ জিতেছিলেন। কিন্তু সাবালেঙ্কা দ্বিতীয় সেট ৬-৩ জিতে নেন। তৃতীয় সেটও জিতে নেন তিনি। শেষ পর্যন্ত সাবালেঙ্কা ম্যাচটি জিতে নেন। খেলার ফল ছিল ৪-৬, ৬-৩, ৬-৪। শেষ সেট জিততে কঠোর পরিশ্রম করতে হয়েছে ৫ম বাছাই খেলোয়াড়কে। রাইবাকিনা চার ম্যাচ পয়েন্ট বাঁচাতে পারলেও শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হন সাবালেঙ্কা।

অস্ট্রেলিয়ান ওপেন ২০২৩ এর সময় আরিনা সাবালেঙ্কা মাত্র একটি সেট হেরেছিলেন। সেটাও ফাইনাল ম্যাচেই। এর আগে সবকটি ম্যাচ জিতেছিলেন মাত্র দুই সেটে। সেমিফাইনালে সাবালেঙ্কা পোল্যান্ডের মাগদা লিনেটকে পরাজিত করেছিলেন। গত বছর সাবালেঙ্কা ইউএস ওপেনের সেমিফাইনালে পৌঁছালেও সেখানে হেরে যান। যদিও সাবালেঙ্কা দুইবার মহিলা ডাবলসের গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছেন।

২০২৩ সালে আরিনা সাবালেঙ্কার টানা ১১তম ম্যাচ জয়। এর আগে অ্যাডিলেড ইন্টারন্যাশনাল-২০১৮ও জিতেছিলেন তিনি। সেখানে ফাইনাল ম্যাচে চেক প্রজাতন্ত্রের খেলোয়াড়কে পরাজিত করেন সাবালেঙ্কা। গত বছরের শেষ দিকে তিনি ডব্লিউটিএ ফাইনালে একটি রাউন্ড-রবিন ম্যাচে হেরেছিলেন। কিন্তু সেমিফাইনালে পরাজিত হন বিশ্বের এক নম্বর আগা সুয়াটেক।

এটি ছিল রাইবাকিনা ও সাবালেঙ্কার মধ্যে চতুর্থ ম্যাচ। চার ম্যাচেই জয় পেয়েছেন সাবালেঙ্কা। গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে প্রথমবারের মতো মুখোমুখি হয়েছেন দুজন। এর আগে, ২০২১ সালের জুলাইয়ে উইম্বলডনের চতুর্থ রাউন্ডে রাইবাকিনা এবং সাবালেঙ্কার মধ্যে একটি ম্যাচ হয়েছিল। এছাড়াও, উভয়ই ২০২১ সালের জানুয়ারিতে আবুধাবি টেনিস ওপেনের কোয়ার্টার ফাইনালে এবং ২০১৯ সালের সেপ্টেম্বর উহান ওপেনের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়েছিলেন।

সূত্র :