Naya Diganta

শেষ মুহূর্তে বাণিজ্যমেলায় ছাড়ের ছড়াছড়ি

সাপ্তাহিক ছুটির দিনে পূর্বাচলে বাণিজ্যমেলায় ভিড় : নয়া দিগন্ত


আর মাত্র তিন দিন পরেই শেষ হচ্ছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা। শেষ সময়ে এসে কেনাকাটায় ব্যস্ত ক্রেতারা। গতকাল পূর্বাচলের মেলা প্রাঙ্গণে ঢল নামে ক্রেতা-দর্শনার্থীদের। মেলার শেষ সময়ে বিভিন্ন স্টলে বিভিন্ন অফার দিচ্ছেন বিক্রেতারা। অফারের স্টলগুলোতে প্রচণ্ড ভিড়ও দেখা গেছে ক্রেতাদের।
শুক্রবার মেলা প্রাঙ্গণে গিয়ে দেখা গেছে, মেলা শুরু হওয়ার আগেই রাজধানী ও তার আশপাশের এলাকা থেকে ভিড় করেন দর্শনার্থীরা। ছুটির দিন হওয়ায় অফিস ও কাজের চাপ না থাকায় অনেকেই পরিবার-পরিজন নিয়ে এসেছেন মেলায়। স্কুল-কলেজ বন্ধ থাকায় শিক্ষার্থীরাও দলবেঁধে মেলায় চলে আসেন। নানা বয়সী আর বিভিন্ন শ্রেণী- পেশার মানুষের উপস্থিতিতে মুখর হয়ে উঠেছে পুরো মেলাপ্রাঙ্গণ। ক্রেতাদের ভিড়ে হিমশিম খেতে হচ্ছে প্যাভিলিয়ন ও স্টলে দায়িত্বরতদের।
মেলায় ক্রেতাদের মনোযোগ আকর্ষণে লোভনীয় অফার দিচ্ছেন বিক্রেতারা। তারাও শেষ সময় উপলক্ষে স্বাভাবিক ছাড়ের পাশাপাশি দাম আরো কমিয়ে দিয়েছে। কেউ কেউ পণ্যের দাম অর্ধেকেরও বেশি কমিয়ে দিয়েছে। পাশাপাশি একটি পণ্য কিনলে সাথে ১০ থেকে ২০টি পণ্য ফ্রি দিচ্ছে। এক্সক্লুসিভ হোমটেক্সের প্যাভিলিয়নে গিয়ে দেখা যায়, তাদের বিভিন্ন পণ্য ১০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত ছাড় দিয়ে বিক্রি করা হচ্ছে। এগুলোর মধ্যে বেডশিট ১০০ টাকা ছাড় দিয়ে এক হাজার ৪৫০ টাকা, বেড কাভার ২৫০ টাকা ছাড় দিয়ে দুই হাজার ৫০০ টাকা, কম্ফোর্টার ২৫০ টাকা ছাড় দিয়ে দুই হাজার ৫০০ টাকা, কাঁথা ২০০ টাকা ছাড় দিয়ে দুই হাজার ৫০ টাকা, এক্সক্লুসিভ বেডশিট ২০০ টাকা ছাড় দিয়ে তিন হাজার ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। মেলা উপলক্ষে দুরন্ত বাইসাইকেলে ১০ শতাংশ থেকে ৫০ শতাংশ পর্যন্ত ছাড় দেয়া হয়েছে। ছাড় দিয়ে দুর্জয় বাইসাইকেল ৭ হাজার ৭৭৭ টাকা, পোটার প্লাস বাইসাইকেল ১৫ হাজার ২৫৫ টাকা, ভেনোম বাইসাইকেল ১৮ হাজার ৯০০ টাকা, ভেনোম বাইসাইকেল ১৯ হাজার ৪২৬ টাকা, অ্যাঞ্জেলিনা লেডিস বাইসাইকেল ৮ হাজার ১৪৭ টাকা, মাস্কুলার বাইসাইকেল ১০ হাজার টাকা, হাইব্রিড বাইসাইকেল ৮ হাজার ৪০৮ টাকায় বিক্রি হচ্ছে।


মেলা উপলক্ষে গাজী গ্রুপের বিভিন্ন পণ্যে ১০ শতাংশ ছাড় চলছে। এগুলোর মধ্যে ছাড় দিয়ে গিজার ১২ হাজার ৪২০ টাকা, বেসিন ১২ হাজার ৯৬০ টাকা, চুলা ১২ হাজার ৯৬০ টাকা, ইন্ডাকশন কুকার তিন হাজার ৮৮৮ টাকা, গাজী পাম্প তিন হাজার ৫০০ টাকা থেকে তিন লাখ ৫০ হাজার টাকা, কিচেন সিংক দুই হাজার ৫১২ টাকা, গাজী ট্যাংক এক হাজার ৭৬০ টাকা থেকে এক লাখ ৬৪ হাজার টাকা, টায়ার এক হাজার ২০০ টাকা থেকে ২৫ হাজার টাকায় বিক্রি হচ্ছে।
বাণিজ্যমেলায় নানা ডিজাইনের দরজা নিয়ে হাজির হয়েছে আরএফএল গ্রুপ। ১০ শতাংশ ছাড়ে বিক্রি হচ্ছে এসব দরজা। এগুলোর মধ্যে ছাড় দিয়ে কসমিক দরজা ১০ হাজার ৬৮৪ টাকা, উডি দরজা ১৭ হাজার ১৯০ টাকা, শাল্টার দরজা ১৪ হাজার ৬২৫ টাকা, ফায়ার দরজা ৬২ হাজার ৯০১ টাকা, মেটাল দরজা ২৪ হাজার ৩০ টাকায় বিক্রি হচ্ছে। বাণিজ্যমেলায় নানা ডিজাইনের দরজা নিয়ে হাজির হয়েছে আরএফএল গ্রুপ। ১০ শতাংশ ছাড়ে বিক্রি হচ্ছে এসব দরজা। এগুলোর মধ্যে ছাড় দিয়ে কসমিক দরজা ১০ হাজার ৬৮৪ টাকা, উডি দরজা ১৭ হাজার ১৯০ টাকা, শাল্টার দরজা ১৪ হাজার ৬২৫ টাকা, ফায়ার দরজা ৬২ হাজার ৯০১ টাকা, মেটাল দরজা ২৪ হাজার ৩০ টাকায় বিক্রি হচ্ছে।
তবে কোট ও ব্লেজারের স্টলে চলছে বিশেষ ছাড়। এতে কোট-ব্লেজারের স্টলগুলোতে ভিড়ও বেশি। মেলায় কোট-ব্লেজারের যে কটি স্টল রয়েছে, তার মধ্যে অন্যতম চয়েজ ফ্যাশনের স্টল। এ স্টলে সব ধরনের পোশাকে চলছে ২০ শতাংশ পর্যন্ত ছাড়। এর মধ্যে বিশেষ ছাড়ে বড়দের ব্লেজার এক হাজার ৩০০ টাকায় বিক্রি করা হচ্ছে। শিশুদের কমপ্লিট স্যুট এক হাজার এবং মুজিব কোট এক হাজার টাকায় বিক্রি হচ্ছে, যা কিনতে ভিড় করছেন ক্রেতারা।


মেলা উপলক্ষে কাশ্মিরের প্রত্যেকটি কার্পেটে ২০ শতাংশ ছাড় চলছে। ছাড় দিয়ে এসব কার্পেট সাত হাজার টাকা থেকে শুরু করে দুই লাখ ১৬ হাজার টাকায় বিক্রি হচ্ছে। এসব কার্পেটগুলো ভারতের কাশ্মির, জাম্মু, শ্রীনগর, কলকাতা, হিমাচল, রাজস্থান তৈরি করা হয় বলে জানা যায়।
জীবাণুমুক্ত চকচকা দাঁত আর সুন্দর হাসির নিশ্চয়তা নিয়ে বাণিজ্যমেলায় নতুন আকর্ষণ এনেছে ইউহু গ্রুপ। বাংলাদেশী এ প্রতিষ্ঠানটি জাপানে তৈরি বিশ্বখ্যাত ‘মিজুহা’ ব্রান্ডের ওয়াক্কা সিরিজের টুথব্রাশ আমদানি করছে। ছোট-বড় সব বয়সীদের জন্য এসব ব্রাশে কোন ধরনের টুথপেস্ট ব্যবহারের দরকার হয় না।
ইউহু গ্রুপের পরিচালক সাইফুর রহমান বলেন, ব্লাক সিলিকাযুক্ত ব্রাশগুলোয় আছে একটি দুর্লভ উপকারী খনিজপদার্থ যা বিশ্বে একমাত্র জাপানের হোক্কাইডো শহরেই পাওয়া যায়। এতে আছে অ্যাকটিভেটেড বা স্বয়ংক্রিয় কার্বন কণা, যা নিমেষেই দাঁতের যে কোনো প্লাক/খাবারের প্রলেপ পরিষ্কার করে দেয়।
এবারের মেলায় বাংলাদেশ ছাড়া ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড, নেপালসহ ১২টি দেশের ব্যবসায়ীরা অংশ নিয়েছেন। মেলায় ১৭টি বিদেশী প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলায় দেশ-বিদেশের মোট ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন রয়েছে। গতবার এ সংখ্যা ছিল ২২৫টি।
প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে বাণিজ্যমেলা। তবে সাপ্তাহিক বন্ধের দিন রাত ১০টা পর্যন্ত চলবে। এবারে মেলার প্রবেশমূল্য প্রাপ্ত বয়স্কদের জন্য ৪০ টাকা এবং অপ্রাপ্তদের জন্য ২০ টাকা। অনলাইনে ৫০ শতাংশ ডিসকাউন্টে মেলার টিকিট কেনা যাবে।