Naya Diganta

‘পাঠান’ কী আসবে?

বলিউড বাদশাহ শাহরুখ খানের নতুন সিনেমা ‘পাঠান’ আজ বুধবার মুক্তি পেয়েছে।

২০১৮ সালে ‘জিরো’র ব্যবসায়িক ধসের পর প্রায় পাঁচ বছর তার নতুন সিনেমার জন্য অপেক্ষা করতে হয়েছে তার ভক্তদের। আর এ নিয়ে আলোচনার যে কোনো কমতি ছিল না তা সবারই জানা।

‘পাঠান’ নিয়ে এত ব্যাপক আলোচনা থেকে সাফটা চুক্তির আওতায় বাংলাদেশেও সিনেমাটি মুক্তির কথা শোনা যায়। আমদানি-রফতানি নীতিমালায় ছবিটি আনতে তথ্য মন্ত্রণালয়ে আবেদন করে পরিবেশক ও প্রযোজনা সংস্থা ‘অ্যাকশান কাট এন্টারটেইনমেন্ট’। আবেদনের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (২৪ অক্টোবর) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে আমদানি-রফতানিসংক্রান্ত নীতিমালা কমিটি মিটিংয়ে বসে।

কিন্তু নীতিমালা সংক্রান্ত জটিলতায় বাংলাদেশে ‘পাঠান’ মুক্তির বিষয়ে এখনো চূড়ান্ত কোনো ঘোষণা আসেনি। সিনেমা আমদানি-রফতানি কমিটির সদস্য ও পরিচালক সমিতির সভাপতি কাজী হায়াৎ গণমাধ্যমে জানান, সিনেমার আদান–প্রদানের নীতিমালার ৩৬–এর (ক) ও (খ)–এ উল্লেখ আছে যে উপমহাদেশের যে কোনো ভাষার সিনেমা আমদানি করা যাবে না। অন্যদিকে (গ)–এ উল্লেখ করা হয়েছে বাংলাদেশে নির্মিত সিনেমা সাফটাভুক্ত দেশসমূহে রফতানির বিপরীতে সমানসংখ্যক সিনেমা তথ্য মন্ত্রণালয়ের অনাপত্তি সাপেক্ষে আমদানি করা যাবে।

জানা যায়, (গ) ধারায় ‘পাঠান’ আমদানির জন্য আবেদন করা হয়েছে।

এছাড়াও মিটিংয়ের সিদ্ধান্তে একই অনুচ্ছেদে দুই রকম ব্যাখ্যার কারণে বাণিজ্য মন্ত্রণালয়ের এই ধারার সঠিক ব্যাখ্যা চাওয়া হয়েছে।

‘অ্যাকশান কাট এন্টারটেইনমেন্ট’ এর পক্ষ থেকে আবেদন করা অনন্য মামুন‌ ‘পাঠান’ নিয়ে তার ফেসবুকে আজ লেখেন, ‘আইন মেনেই পাঠান বাংলাদেশে মুক্তি পাবে, খুব শিগগিরই। গত ৫০ বছরে কিন্তু হিন্দি ভাষার সিনেমা বাংলাদেশে মুক্তি পায়নি, তাহলে হলের সংখ্যা ১৫০০ থেকে ৫০ হলো কেন? কেন বিয়ে বাড়ি, গায়ে হলুদের বা যেকোনো অনুষ্ঠানে হিন্দি গান বাজে? সব হিন্দি চ্যানেল বাংলাদেশ দেখানো হয়, কেন ওটিটি তে বিদেশী ভাষার কনটেন্ট, কেন টিভি চ্যানেলগুলো বিদেশী সিরিজ দেখায়? শুধু সিনেমা হলেই মুক্তি পেলে সমস্যা?’

সূত্র : ইউএনবি