Naya Diganta

রাশিয়া ও এস্তোনিয়া পরস্পরের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে

রাশিয়া ও এস্তোনিয়া পরস্পরের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে

রাশিয়া এবং ন্যাটো সামরিক জোটের সদস্য এস্তোনিয়া সোমবার বলেছে, তারা ইউক্রেনের যুদ্ধকে কেন্দ্র করে পারস্পরিক তিক্ততায় আগামী ৭ ফেব্রুয়ারির মধ্যে একে অপরের রাষ্ট্রদূতকে বহিষ্কার করছে।

রাশিয়া এবং এস্তোনিয়া উভয়ই একে অপরকে অপমান করে ঘোষণা করে, মস্কো এবং তালিনে তাদের কূটনৈতিক মিশন বন্ধ করে দেয়া হবে এবং রাষ্ট্রদূতের পরিবর্তে সেখানে একজন চার্জ ডি'অ্যাফেয়ার্স থাকবেন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এস্তোনিয়ান রাষ্ট্রদূত মার্গাস লাইড্রেকে তলব করে দুই সপ্তাহের মধ্যে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে। মস্কো বলেছে, তারা ‘তালিনে রাশিয়ান দূতাবাসের আকার ব্যাপকভাবে হ্রাস করার নতুন যে পদক্ষেপ এস্তোনিয়া নিয়েছে, তারই প্রতিশোধ হিসাবে লাইড্রেকে বহিষ্কার করছে।’

অন্যদিকে, এস্তোনিয়া বলেছে, তারা রাশিয়ার রাষ্ট্রদূত ভ্লাদিমির লিপায়েভকে তাদের দেশ থেকে বহিষ্কার করছে।

এস্তোনিয়া, একসময় সোভিয়েত ইউনিয়নের অংশ ছিল, গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে মস্কোর আগ্রাসনের কারণে ১১ জানুয়ারি দেশটি বলেছিল, তারা মস্কোর সাথে তাদের দ্বিপক্ষীয় সম্পর্ককে ‘চরম ন্যূনতম’ পর্যায়ে নিয়ে গেছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার বলেছে, এস্তোনিয়ান নেতৃত্ব উদ্দেশ্যমূলকভাবে রাশিয়ার সাথে সমস্ত সম্পর্ক নষ্ট করেছে।

ইউক্রেনে আগ্রাসনের পর, এই প্রথম ইউরোপীয় ইউনিয়নভুক্ত কোনো দেশের রাষ্ট্রদূতকে বহিষ্কার করল রাশিয়া।

অক্টোবরে, এস্তোনিয়ার সংসদে রাশিয়াকে ‘সন্ত্রাসী সরকার’ ঘোষণা করে একটি বিবৃতি গৃহীত হয়।

ইতিমধ্যে, এস্তোনিয়া, লাটভিয়া এবং তাদের বাল্টিক প্রতিবেশী, লিথুয়ানিয়া, রাশিয়ার আক্রমণ প্রতিহত করতে ইউক্রেনে লেপার্ড-২ ট্যাঙ্ক পাঠাতে জার্মানির প্রতি চাপ দিয়েছে।