Naya Diganta

রোনালদোর অভিষেক ম্যাচে আল নাসরের জয়

ক্রিশ্চিয়ানো রোনালদো

সৌদি আরবে পেশাদার ফুটবল লিগে জয় দিয়ে অভিষেক হয়েছে ক্রিশ্চিয়ানো রোনালদোর। রোববার লিগে ইত্তিফাককে ১-০ গোলে পরাজিত করেছে রোনালদোর আল নাসর ক্লাব।

ফুটবলের ইতিহাসে সবচেয়ে দামী ফুটবলার হিসেবে আল নাসরে যোগ দেয়ার পর রোববারই প্রথমবারের মতো নতুন ক্লাবের জার্সি গায়ে মাঠে নেমেছিলেন পর্তুগিজ সুপারস্টার।

যদিও ম্যাচে কোনো গোল করতে পারেননি রোনালদো। কিন্তু তাকে দলে পেয়ে আল নাসরের চেহারাই পাল্টে গেছে। ৪০০ মিলিয়ন ইউরোরও বেশি মূল্যে ৩৭ বছর বয়সী রোনালদোকে দলে ভিড়িয়ে ঘরোয়া ও কন্টিনেন্টাল শিরোপার দিকে এখন চোখ আল নাসরের।

যদিও এই ম্যাচের আগেই রোনালদোর সৌদি আরবের মাঠে অভিষেক হয়ে গেছে। সপ্তাহের শুরুতে লিওনেল মেসির পিএসজির বিরুদ্ধে একটি প্রীতি ম্যাচে খেলতে নেমে রোনালদো দুই গোল করেছিলেন। ম্যাচটিতে ৫-৪ গোলে জয়ী হয় পিএসজি।

রোববার ম্যাচ শেষে আল নাসরের কোচ রুডি গার্সিয়া বলেছেন, ‘ফুটবলের ইতিহাসে সে অন্যতম সেরা খেলোয়াড়। সে কারণেই তাকে দলের মধ্যে সর্বোচ্চ সুবিধা দেয়ার চেষ্টা করাটা আমাদের সকলের জন্যই গুরুত্বপূর্ণ। আমি চাই সে এখানকার ফুটবল উপভোগ করুক। নতুন ক্লাবে প্রথমবারের মতো খেলতে সে মুখিয়ে ছিল।’

আল নাসরের অধিনয়াকের আর্মব্যান্ড পরেই মাঠে নেমেছিলেন পিএসজি। প্রথমার্ধে তার শুরুটা ততটা ভালো না হলেও ধীরে ধীরে নিজেকে মানিয়ে নেন। সতীর্থরা তাকে বল যোগান দিতে হিমশিম খাচ্ছিল। যে কারণে বেশকিছু সুযোগ হাতছাড়া হয়েছে। রোনালদোর প্রথম শটটি ডিফ্লেকটেড হয়ে বারের উপর দিয়ে বাইরে চলে যায়। আব্দুলমাজেদ আল সুলাইহিমের ক্রস থেকে ৩১ মিনিটে অ্যান্ডভরসন টালিসকার হেডের গোলে এগিয়ে যায় আল নাসর। পুরো ম্যাচে ইত্তিফাক আর সেই গোল পরিশোধ করতে পারেনি। এই গোলের পরপরই রোনালদোর একটি ফ্রি-কিক অল্পের জন্য জালের ঠিকানা খুঁজে পেতে ব্যর্থ হয়।

দ্বিতীয়ার্ধে আল নাসরের আক্রমণভাগে তিনজন ফরোয়ার্ড নিয়ে খেলতে নামে। রোনালদো অ্যাসিস্টে মার্টিনেজ ও টালিসকা পরপর দুটি সুযোগ নষ্ট করেন। এরপর রোনালদোও গোলের সুযোগ হাতছাড়া করেছেন।

এই জয়ে সৌদি প্রো-লিগে আল নাসর এক পয়েন্টে আল হিলালকে পিছনে ফেলে টেবিলের শীর্ষ স্থান ধরে রেখেছে।

জানুয়ারির শুরুতে সৌদি আরবে পৌঁছালেও ম্যানচেস্টার ইউনাইটেডে সমর্থকের সাথে অশোভন আচরণের দায়ে দুই ম্যাচ নিষেধাজ্ঞার কারণে মাঠে নামতে পারেননি রোনালদো। ক্যারিয়ারের শুরু থেকেই নিজেকে ধীরে ধীরে এই পর্যায়ে নিয়ে আসা রোনালদোর জাতীয় দল ও ক্লাব ফুটবলের শেষের সময়টা মোটেই ভালো ছিল না।

ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে খেলতে নামা রোনালদোকে কাতারে শেষ দুটি ম্যাচে বদলি বেঞ্চে কাটাতে হয়েছে। ইউনাইটেড থেকে বিদায়টাও মোটেই সুখকর হয়নি।

পাঁচবারের ব্যালন ডি’অর বিজয়ী চ্যাম্পিয়ন্স লিগের সর্বোচ্চ গোলদাতা রোনালদো ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাসের হয়ে সাতটি ঘরোয়া চ্যাম্পিয়নশপের শিরোপা জয় করেছেন। চ্যাম্পিয়ন্স লিগে পেয়েছেন পাঁচটি শিরোপা। জাতীয় দলের জার্সি গায়ে আন্তর্জাতিক অঙ্গনে পর্তুগালের হয়ে সর্বোচ্চ ১১৮ গোলের মালিক এখনো রোনালদো। ইউরো ২০১৬ জয়ী পতুর্গালের রোনালদো সব মিলিয়ে ক্যারিয়ারে ৮১৯ গোল করেছেন। কাতার আসরে গোলে করে বিশ্বের প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচ বিশ্বকাপেই গোল করার কৃতিত্ব অর্জন করেছেন।

সূত্র : এএফপি/বাসস