Naya Diganta

পোল্যান্ডকে জার্মান-নির্মিত লিওপার্ড ট্যাংক পাঠানোর অনুমতি!

পোল্যান্ডকে জার্মান-নির্মিত লিওপার্ড ট্যাংক পাঠানোর অনুমতি!

জার্মানি তাদের তৈরী লিওপার্ড ট্যাংক ইউক্রেনে পাঠানোর অনুমতি দিতে প্রস্তুত। তবে ওয়ারশ যদি রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে কিয়েভকে সহায়তা করার জন্য এ ধরনের কোনো অনুরোধ করে, তবেই তা করা হবে। এ তথ্য জানিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বায়েরবুক।

প্যারিসে ফ্রাঙ্কো-জার্মান শীর্ষ সম্মেলনের পর বায়েরবুক রোববার এলসিআই টেলিভিশনকে বলেন, 'আমাদের প্রশ্ন করা হলে আমরা বাধা হয়ে দাঁড়াব না।'

তিনি বলেন, 'এসব ট্যাংকের গুরুত্ব আমরা জানি। এ কারণেই বিষয়টি নিয়ে আমাদের অংশীদারদের সাথে আমরা আলোচনা করছি। আমরা লোকজনের জীবন নিরাপদ এবং ইউক্রেনের ভূখণ্ডগত মুক্ত অবস্থা নিশ্চিত করতে চাই।'

এই মন্তব্যকে ইউক্রেনে জার্মান-নির্মিত ট্যাংক সরবরাহ করার ইঙ্গিত বলে মনে করা হচ্ছে। ইউক্রেন এবং পাশ্চাত্যের অনেক দেশ ইউক্রেনে রুশ আগ্রাসনের জবাব দিতে জার্মানির লিওপার্ড ট্যাংক পাঠানোর জোরাল আবেদন করে আসছে।

উল্লেখ্য, জার্মান লাইসেন্স চুক্তির আওতায় বার্লিনের অনুমোদন ছাড়া কোনো দেশ এসব ট্যাংক অন্য কোথাও পাঠাতে পারে না।

এখন পর্যন্ত রুশ আক্রমণের মুখে পাশ্চাত্যের কোনো দেশের মেইল ব্যাটল ট্যাংক ইউক্রেনে পাঠানো হয়নি।

জার্মানির লিওপার্ড ট্যাংককে বিশ্বব্যাপী সবচেয়ে কার্যকর ট্যাংক হিসেবে অভিহিত করা হয়ে থাকে। রুশদের বিরুদ্ধে এই ট্যাংক অত্যন্ত কার্যকর হবে বলে ধারণা করা হচ্ছে।

পোল্যান্ড জানিয়েছে, তারা কিয়েভকে ১৪টি লিওপার্ড ট্যাংক পাঠাতে প্রস্তুত। কিন্তু প্রধানমন্ত্রী ম্যানেউজ মোরাবিসচি রোববার বলেন, তিনি এ ব্যাপারে বার্লিনের কাছ থেকে সুস্পষ্ট বিবৃতির অপেক্ষা করছেন।

সূত্র : আল জাজিরা