Naya Diganta

বিশ্ব পরমাণু যুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে : চমস্কি

বিশ্ব পরমাণু যুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে : চমস্কি

মার্কিন রাজনৈতিক ভাষ্যকার, ভাষাবিদ ও দার্শনিক নোয়াম চমস্কি বলেছেন, বিশ্ব দ্রুত পরমাণু বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে এবং এই বিপর্যয় এড়ানো যাবে না। এই বিপর্যয়ের পেছনে জলবায়ু ও অন্য সমস্যাগুলোর যৌক্তিক সমাধানে বিশ্ব নেতাদের ব্যর্থতার কারণটি সক্রিয় রয়েছে।

গতকাল রুশ গণমাধ্যম আরটি-কে দেয়া সাক্ষাৎকারে চমস্কি এসব কথা বলেছেন।

এ সময় তিনি বলেন, সাম্প্রতিক বছরগুলোতে ‘ডুমস ডে ক্লক’ মধ্যরাতের দিকে এগিয়ে গেছে যা মানবতার বিলুপ্তির ইঙ্গিত দেয়। এই ক্লককে বিশ্ব মানবতার পরমাণু বিপর্যয়ের দিকে এগিয়ে যাওয়ার প্রতীক হিসেবে বিবেচনা করা হয়।

অ্যারিযোনা বিশ্ববিদ্যালয়ের ভাষা তত্ত্বের প্রফেসর নোয়াম চমস্কি বলেন, মানবতার জন্য প্রধান হুমকি হচ্ছে- তাদের সামনে পরমাণু যুদ্ধের ক্রমবর্ধমান ঝুঁকি রয়েছে। এছাড়া, জলবায়ু বিপর্যয়েরও ঝুঁকি রয়েছে।

তিনি বিশ্বে গণতান্ত্রিক শক্তির পতনের বিষয়টি তুলে ধরে তিনি বলেন, এ বিষয়ে গুরুত্ব সহকারে যৌক্তিক আলোচনা হওয়া জরুরি। চমস্কি বলেন, গত কয়েক বছর ধরে এই তিনটি বিষয়েরই অবনতি হয়েছে। এজন্য যে বিপর্যয় নেমে আসবে তা দ্রুতই ঘটবে এবং এড়ানো যাবে না।

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বৃহস্পতিবার বলেছেন, যারা ইউক্রেনে রাশিয়ার পরাজয় দেখতে চায় তাদের ভুলে গেলে চলবে না যে, একটি পরমাণু শক্তিধর দেশ প্রচলিত যুদ্ধে হেরে গেলে তা পরমাণু যুদ্ধের সূচনা করতে পারে। মেদভেদেভের এই বক্তব্যের পর নোয়াম চমস্কি সম্ভাব্য পরমাণু বিপর্যয়ের কথা বললেন।
সূত্র : পার্সটুডে