Naya Diganta

ব্রাজিলে সেনাপ্রধান বরখাস্ত

জেনারেল জুলিও সিজার ডি আরুদা

ব্রাজিলে সেনাপ্রধান জেনারেল জুলিও সিজার ডি আরুদাকে বরখাস্ত করা হয়েছে। দেশটির রাজধানীতে দাঙ্গার দুই সপ্তাহের মধ্যে প্রেসিডেন্ট ইনাসিও লুলা দা সিলভা তাকে সরিয়ে দিলেন। এই সেনাপ্রধান ৩০ ডিসেম্বর দায়িত্বপ্রাপ্ত হয়েছিলেন। এর মাত্র এক দিন পর নির্বাচনে পরাজিত সাবেক প্রেসিডেন্ট জইর বলসোনারোর মেয়াদ শেষ হয়েছিল।

কয়েক দিন আগে ব্রাজিলের কংগ্রেস, প্রেসিডেন্ট প্রাসাদ, ও সুপ্রিম কোর্ট ভবনে বলসোনারোপন্থীদের হামলার প্রেক্ষাপটে সেনাপ্রধানকে বরখাস্ত করা হলো। লুলার ঘনিষ্ঠ হিসেবে পরিচিত জেনারেল টমাস রিবেইরো পাইভারকে নতুন সেনাপ্রধান করা হয়েছে।
প্রেসিডেন্ট লুলা এর আগে বলেছিলেন, তিনি ধারণা করছেন যে বিক্ষোভকারীদের সাথে সশস্ত্র বাহিনীর কিছু সদস্যের যোগসাজস ছিল। তিনি বেশ কয়েকজন সামরিক অফিসারকে চাকরিচ্যুত করেছেন।

গত ৮ জানুয়ারি ব্রাসিলিয়ায় বলসোনারোপন্থীরা সরকারি ভবনগুলোতে প্রবেশের সময় নিরাপত্তা বাহিনীর সদস্যরা বলতে গেলে কোনো ধরনের বাধাই দেয়নি। বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট প্রাসাদ, কংগ্রেস ও সুপ্রিম কোর্টে ভাংচুরও চালায়। ওই দিন প্রায় দুই হাজার লোককে আটক করা হয়। সুপ্রিম কোর্ট ওই ঘটনার তদন্ত করছে।
বিক্ষোভকারীরা লুলার জয়ী হওয়া নির্বাচনে কারচুপি হয়েছে বলে দাবি করে। তারা এমনকি অভ্যুত্থান ঘটনানোর জন্য সেনাবাহিনীর প্রতিও আহ্বান জানায়। বলসোনারো বর্তমানে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। তিনি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থক হিসেবে পরিচিত।

সূত্র : বিবিসি ও অন্যান্য