Naya Diganta

বিদেশে বাড়ি-গাড়ি আছে এমন আমলাদের ফাঁসি দাবি সংসদে

বিদেশে বাড়ি-গাড়ি আছে এমন আমলাদের ফাঁসি দাবি সংসদে।

বিদেশে বাড়ি-গাড়ি আছে এমন আমলাদের তালিকা সংসদে প্রকাশের দাবি জানিয়েছেন সংসদের বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারি। তিনি বলেন, গণমাধ্যমে এসেছে, আমলাদের বিদেশে প্রচুর সম্পদ আছে। আমলাদের মধ্যে কাদের বিদেশে বাড়ি-গাড়ি আছে তাদের তালিকা সংসদে প্রকাশ করা উচিত। তাদের বরখাস্ত করে বিচারের আওতায় আনা উচিত। এমনকি তাদের ফাঁসি দেয়া উচিত বলে মন্তব্য করেন তিনি।

জাতীয় সংসদ অধিবেশনে সোমবার (১৫ জানুয়ারি) সরকারি কর্ম কমিশন বিল পাসের প্রক্রিয়ায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে শামীম হায়দার পাটোয়ারি আরো বলেন, একটি লোক মার্ডার করলে একজন খুন হয়। কিন্তু হাজার কোটি টাকা দুর্নীতি করলে দেশে দুর্ভিক্ষের আশঙ্কা দেখা দেয়। এতে লাখ লাখ লোকের জীবনহানির আশঙ্কা থাকে। তাই দুর্নীতির সাথে জড়িতদের শাস্তি হওয়া উচিত।

তিনি বলেন, আমলাদের সাথে রাজনীতিবিদদের মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব ও দূরত্ব। আমলাদের উচিত মন থেকে রাজনীতিবিদদের শ্রদ্ধা করা। প্রতিমন্ত্রীর মতো আমলারাও সজ্জন হবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

সরকারি কর্ম কমিশন গঠনের ক্ষেত্রেই অনিয়ম হয় বলে অভিযোগ করেন সংসদ সদস্য ফখরুল ইমাম। তিনি বলেন, কমিশন চেয়ারম্যন ও সদস্য নিয়োগ দেয় সরকার। সেখান থেকে জটিলতা শুরু হয়। নিয়োগে অনিয়ম হয়। নিয়োগকৃতরা সঠিক প্রশিক্ষণ পান না। তারা দুর্নীতিতে জড়িয়ে পড়েন। ফলে সঙ্কট তৈরি হয়। তাই সংবিধান অনুযায়ী কমিশন গঠনের বিষয়টি স্পষ্ট করা দরকার।

সংসদ সদস্য ডা: রুস্তম আলী ফরাজী বলেন, সংবিধানে কর্ম কমিশন আইন সম্পর্কে সুস্পষ্টভাবে বলা হয়েছে। অথচ বিলে ধরেই নেয়া হয়েছে সরকারি নিয়োগে অনিয়ম-দুর্নীতি হবে, যে কারণে বারবার শাস্তির কথা বলা হয়েছে। দায়িত্বশীল কর্মকর্তারা অনিয়ম করবেন, এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।