Naya Diganta

ওই তথ্য প্রকাশ পেলে পরিবার আমাকে ক্ষমা করবে না : প্রিন্স হ্যারি

প্রিন্স হ্যারি তার লেখা স্মৃতিকথা ‘স্পেয়ার’ এ পরিবার নিয়ে বিপজ্জনক গোপন তথ্য সরিয়ে রাখার কথা জানিয়েছেন।

কারণ হিসেবে বলেছেন, তিনি মনে করেন এসব কথা প্রকাশ হয়ে গেলে পরিবারের সদস্যরা তাকে কোনো দিন ক্ষমা করবে না।

শুক্রবার ‘ডেইলি টেলিগ্রাফ’কে দেয়া এক সাক্ষাৎকারে হ্যারি এ কথা বলেন।

খবর এএফপি’র।

সাক্ষাৎকারে হ্যারি আরো বলেন, ভাই প্রিন্স উইলিয়াম ও বাবা রাজা তৃতীয় চার্লসের সাথে সম্পর্ক নিয়ে আরেকটি বই লেখার মতো যথেষ্ট তথ্য তার কাছে আছে।

কিন্তু তিনি বলেন, ‘আমার এবং আমার ভাই ও বাবার মধ্যে কিছু ঘটনা আছে। আমি চাই না বিশ্ব সেটা জানুক। কারণ আমি জানি, এ রকম হলে তারা আমাকে ক্ষমা করবেন না।’

বইটি সম্পর্কে হ্যারি বলেন, ‘বইটির প্রথম খসড়া ভিন্নরকম ছিল। সেটি ছিল আট শ’ পৃষ্ঠার। আর এখন এটি চার শ’ পৃষ্ঠার। এটি দু’টি বই হতে পারে।’

প্রিন্স হ্যারি বলেন, ব্রিটিশ সংবাদ মাধ্যমের কাছে আমার পরিবার নিয়ে অনেক নোংরা তথ্য আছে। কিন্তু তারা অন্য কারো সম্পর্কে সরস গল্পের জন্যে এসব কার্পেটের তলায় লুকিয়ে রাখে।

হ্যারির বই ‘স্পেয়ার’ গত মঙ্গলবার থেকে বাজারে পাওয়া যাচ্ছে। এ বইতে রাজ পরিবারের অনেক অজানা কথা উঠে এসেছে। তবে বইটির বিষয়ে রাজ পরিবার নীরব।

বইতে হ্যারি তার বাবাকে (৭৪) মানসিকভাবে পঙ্গু হিসেবে উল্লেখ করেছেন। শৈশবে তিনি নির্মম নির্যাতনের শিকার হয়েছেন বলেও দাবি করেছেন।

ওই সাক্ষাৎকারে হ্যারি আরো বলেন, তিনি জনসমক্ষে রাজ পরিবারের ভাবমূর্তি নষ্ট করতে চাননি। তবে প্রিন্স উইলিয়ামের সন্তানদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে রাজ পরিবারের সংস্কারের জন্যে দায়বোধ থেকেই তিনি এটা করেছেন।