Naya Diganta

বিশ্ব আরবি ভাষা দিবস উপলক্ষে কুমিরা কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত

বিশ্ব আরবি ভাষা দিবস উপলক্ষে কুমিরা কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে

বিশ্ব আরবি ভাষা দিবস উপলক্ষে সাতক্ষীরার কুমিরা মহিলা কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বেলা ১১টায় কলেজ অডিটোরিয়ামে আরবি বিভাগ এ সভার আয়োজন করে।

কুমরিা মহিলা কলেজের অধ্যক্ষ মিসেস লুৎফুন আরা জামান লাভলীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের প্রফেসর এবং আরবি একাডেমির নির্বাহী পরিচালক ড. ইফতিখারুল আলম মাসউদ।

কলেজের আরবি বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: রবিউল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কুমিরা মহিলা কলেজের পদার্থবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ঘোষ স্মরজিৎ কুমার, ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক মো: আছাদুল হক, বিশিষ্ট লেখক ও গবেষক সুহৃদ সরকার, কাজীরহাট কলেজের আরবি বিভাগের প্রভাষক মুহাম্মদ মহসিন প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, আরবি পৃথিবীর প্রাচীনতম ভাষা। বর্তমান বিশ্বের শ্রেষ্ঠ সাহিত্য হিসেবেও এটি পরিগণিত। এ ভাষার দীর্ঘ ও সমৃদ্ধ ঐতিহ্য রয়েছে। আমাদের দেশে আরবিকে নিছক একটি ধর্মীয় ভাষা হিসেবেই মূল্যায়ন করা হয়। অথচ বর্তমান বিশ্বের প্রধান প্রভাবশালী ভাষাগুলোর অন্যতম আরবি। জাতিসঙ্ঘের অন্যতম প্রধান দাফতরিক ভাষা হিসেবে স্বীকৃত এ ভাষা পৃথিবীর ২২টি রাষ্ট্রের রাষ্ট্রভাষা। সঠিক পরিকল্পনা ও বাস্তব কিছু উদ্যোগের মধ্য দিয়ে আরববিশ্বের সাথে সম্পর্কন্নোয়নের মাধ্যমে আরবি শিক্ষিতদের জন্য ব্যাপক কর্মসংস্থানের ব্যবস্থা করা সম্ভব। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য সরকারের প্রতি তারা জোর দাবি জানাই।

উল্লেখ্য যে ১৯৭৩ সালের ১৮ ডিসেম্বর জাতিসঙ্ঘের দাফতরিক ভাষা হিসেবে আরবিকে স্বীকৃতি দেয়া হয়। এ কারণে দিনটি প্রতিবছর বিশ্ব আরবি ভাষা দিবস হিসেবে সারা বিশ্বে পালিত হয়।

বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আরবি ভাষা দিবস পালিত হলেও এই প্রথমবারের মতো কলেজ পর্যায়ে এ দিবস পালিত হলো।

-প্রেস বিজ্ঞপ্তি