Naya Diganta

ভারতীয় বিমানে বোমাতঙ্ক! মস্কো থেকে আসা ফ্লাইটের জরুরি অবতরণ

ভারতীয় বিমানে বোমাতঙ্ক! মস্কো থেকে আসা ফ্লাইটের জরুরি অবতরণ

রাশিয়ার মস্কো থেকে গোয়ার উদ্দেশে রওনা হয়েছিল ভাড়াকরা যাত্রীবাহী বিমানটি। কিন্তু গন্তব্যে পৌঁছনোর আগেই বিপত্তি। বিমানে বোমা আছে বলে হুমকি ফোন আসে। তার পরেই তড়িঘড়ি গুজরাতের জামনগরে ভারতীয় বিমানবাহিনীর ঘাঁটিতে জরুরি অবতরণ করানো হয় বিমানটিকে। যাত্রীরা সকলে সুরক্ষিত আছেন বলে জানা গেছে।

পুলিশ সূত্রের খবর, প্রায় ২৪৪ জন যাত্রী নিয়ে মস্কো থেকে উড়েছিল বিমানটি। গোয়ার দাবোলিম বন্দরে নামার কথা ছিল বিমানটির। কিন্তু সোমবার অবতরণের কিছু আগেই গোয়ার এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)-এর কাছে হুমকি ফোন আসে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বিমানটিকে গোয়ার বদলে গুজরাতের দিকে ঘুরিয়ে দেয়া হয়।। রাত ৯টা ৪৯ মিনিটে বিমানটি যাত্রীদের নিয়েই জামনগরে বিমানবাহিনীর ঘাঁটিতে অবতরণ করে।

খবর পেয়েই বিমানবাহিনীর ঘাঁটিতে পৌঁছে যায় বোমা নিষ্ক্রিয়কারী দল এবং স্থানীয় পুলিশ, প্রশাসন। পাইলট, কেবিন ক্রসহ সকল যাত্রীকে তৎক্ষণাৎ নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে আসা হয়।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছেন, বিমানটিকে আপাতত ‘আইসলেশন ওয়ে’- তে রাখা হয়েছে। যাতে অন্য বিমানগুলোর থেকে সেটির দূরত্ব বজায় থাকে। রাশিয়া দূতাবাসেও জানিয়ে দেয়া হয়েছে এই জরুরি অবতরণের কথা। এখনো খানাতল্লাশি করা হচ্ছে বিমানটির।
সূত্র : আনন্দবাজার পত্রিকা