Naya Diganta

নন-ক্যাডার নিয়োগ বিধিমালার সংশোধনী অনুমোদন


নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০২২ অনুমোদন দিয়েছে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটি। গত ২৬ ডিসেম্বর বেলা ১১টায় মন্ত্রিপরিষদ সচিব সম্প্রতি অবসরে যাওয়া কবির বিন আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এটি অনুমোদন দেয়া হয়। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র এই তথ্য নিশ্চিত করেছে। এটি অনুমোদনের ফলে ৪০তম বিসিএসসহ অন্য বিসিএসের নন-ক্যাডার নিয়োগ প্রক্রিয়ায় আর কোনো বাধা থাকলো না।


সংশ্লিষ্ট সূত্র জানায়, গত ১ নভেম্বর নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০২২ অনুমোদনের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটিতে প্রেরণ করেন। বৈঠকে পর্যালোচনায় বলা হয়, বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু পদের স্বল্পতার কারণে যে সব প্রার্থীকে ক্যাডার পদে সুপারিশ করা সম্ভব হয় না সে সব প্রার্থীকে সরকারের চাহিদার পরিপ্রেক্ষিতে বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/অধিদফতরের নন-ক্যাডার ১ম ও ২য় শ্রেণীর পদে নিয়োগ প্রদানের জন্য নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০১০ জারি করা হয়। পরবর্তীতে ২০১৪ সালে উক্ত বিধিমালার সংশোধনী জারি করা হয়। নন-ক্যাডার পদসমূহে নিয়োগের নিমিত্তে সুপারিশ প্রদান প্রক্রিয়া আরো দ্রুত সম্পাদন এবং কিছু ক্ষেত্রে আইনি জটিলতা পরিহারের জন্য নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০১০ এবং সংশোধিত বিধিমালা, ২০১৪ সংশোধনপূর্বক নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০২২ অনুমোদনের প্রস্তাব করা হয়েছে। এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগবিধি পরীক্ষণ সংক্রান্ত উপ-কমিটির সুপারিশ রয়েছে। সভায় এ বিষয়ে বিদ্যমান নিয়ম-কানুন ও অন্যান্য আনুষ্ঠানিকতা প্রতিপালন পূর্বক এই প্রস্তাব অনুমোদনের সুপারিশ করা হয়।


জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, বিসিএস থেকে নন-ক্যাডার নিয়োগের ক্ষেত্রে ২০১০ সালের বিধি ২০১৪ সালে সংশোধন করা হয়েছে। বিধিতে বলা আছে, বিসিএসের বিজ্ঞপ্তিতে ক্যাডারের পাশাপাশি নন-ক্যাডার শূন্য পদের বিবরণ ও সংখ্যা উল্লেখ করার বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু ২৮তম বিসিএস থেকে ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তিতে নন-ক্যাডার শূন্য পদের বিবরণ ও সংখ্যা উল্লেখ করা সম্ভব হয়নি। এ জন্য সরকার বিধি সংশোধন করে ৩৪তম বিসিএস পর্যন্ত নন-ক্যাডার নিয়োগের বৈধতা দিয়েছিল। এখন একইভাবে ৩৫ থেকে ৪৪তম বিসিএসের নন-ক্যাডার নিয়োগের বৈধতা দেয়ার চিন্তা করছে সরকার।


নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে নতুন বিসিএসের বিজ্ঞপ্তিতে ক্যাডার পদের পাশাপাশি নন-ক্যাডার পদের সংখ্যাও উল্লেখ থাকবে। তবে চলমান ৪০, ৪১, ৪৩ ও ৪৪তম বিসিএসের ক্ষেত্রে কততম বিসিএসের সময় কোন শূন্য পদের চাহিদা এসেছে, তা পর্যালোচনা করে মেধার ভিত্তিতে নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করা হবে।
৪০তম বিসিএসের নন-ক্যাডার নিয়োগ আগের নিয়মেই দেয়ার দাবিতে টানা আন্দোলন করে আসছিলেন চাকরিপ্রার্থীরা। তারা ছয় দফা দাবি নিয়ে পিএসসির সামনে মানববন্ধন ও মিছিল করেছিলেন।