Naya Diganta

শ্লীলতাহানির অভিযোগে হরিয়ানার ক্রীড়ামন্ত্রীর পদত্যাগ

সন্দীপ সিং

শ্লীলতাহানির অভিযোগে ভারতের হরিয়ানা রাজ্যের ক্রীড়ামন্ত্রী সন্দীপ সিংয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে পুলিশ। শুক্রবার সাবেক এ হকি খেলোয়াড়ের বিরুদ্ধে অভিযোগটি এনেছেন একজন জুনিয়র অ্যাথলেটিকস নারী কোচ।

উদ্ভূত পরিস্থিতিতে মন্ত্রীত্বের পদ থেকে পদত্যাগ করেছেন সন্দীপ সিং। তবে তিনি অভিযোগগুলোকে মিথ্যা বলে আখ্যায়িত করেছেন।

চন্ডিগড়ের সিনিয়র সুপারিনটেনডেন্ট অফ পুলিশকে (এসএসপি) দেয়া একটি লিখিত অভিযোগে ওই নারী কোচ তার সাথে ঘটে যাওয়া পুরো ঘটনার তথ্য দিয়েছেন এবং ক্রীড়ামন্ত্রী সন্দীপ সিংয়ের বিরুদ্ধে মামলা নথিভুক্ত করার দাবি জানিয়েছেন।

শ্লীলতাহানির অভিযোগের বিষয়ে ওই নারী কোচ রাজ্যের বিরোধী দল ইন্ডিয়ান ন্যাশনাল লোক দলের (আইএনএলডি) সাধারণ সম্পাদক ও বিধায়ক অভয় সিং চৌতালার সাথে চন্ডিগড়ে তার বাসভবনে দেখা করেছেন। সেখানে থাকাকালীন, তিনি ইলেকট্রনিক মিডিয়ার লোকদের সাথে কথা বলেছেন। তারপরে অভয় চৌতালা সাবেক মুখ্যমন্ত্রী ভূপিন্দর সিং হুডার সাথেও এ বিষয়ে কথা বলেন।

ওই নারী কোচ বলেছেন, তিনি এই লড়াইয়ে সহযোগিতার জন্য মুখ্যমন্ত্রী মনোহর লাল এবং বিরোধী দলের নেতা ভূপিন্দর সিং হুডার সাথেও দেখা করবেন। তিনি জানান, অভিযোগ শুনে এসএসপি পুরো বিষয়টির সুষ্ঠু তদন্তের আশ্বাস দিয়েছেন।

চন্ডিগড় পুলিশ জুনিয়র মহিলা কোচের অভিযোগের ভিত্তিতে সেক্টর ২৬-এ আইপিসির ৩৫৪, ৩৫৪এ, ৩৫৪বি, ৩৪২, ৫০৬ ধারায় সন্দীপ সিংয়ের বিরুদ্ধে মামলা দায়ের করেছে। চন্ডিগড় পুলিশ জানিয়েছে, ঘটনার তদন্ত শুরু হয়েছে। যদিও সন্দীপ সিং এটাকে রাজনৈতিক ষড়যন্ত্র বলে অভিহিত করছেন।

সন্দীপ সিং বলেছেন, কোনো ভিত্তি ছাড়াই এফআইআর নথিভুক্ত করা হয়েছে। এ বিষয়ে তিনি খুবই দুঃখ বোধ করছেন। তার দাবি, তিনি একজন ক্রীড়াবিদ হয়ে অন্যদের সাহায্য করেন, তারপরে এমন অভিযোগ করা হয় যার কোনো ভিত্তি নেই। প্রতি ম্যাচেই হরিয়ানার খেলোয়াড়রা ভালো পারফর্ম করছে। এর মধ্যে হরিয়ানা সবচেয়ে এগিয়ে রয়েছে। যখন থেকে তিনি হরিয়ানায় ক্রীড়ামন্ত্রী হিসেবে দায়িত্ব নিয়েছেন, হরিয়ানা ক্রীড়াক্ষেত্রে দিন দিন ভালো করছে। এ বিষয়ে তিনি তার বিরুদ্ধে আনা সমস্ত অভিযোগের সঠিক তদন্ত চেয়েছেন।

হরিয়ানার ক্রীড়ামন্ত্রী আরো বলেছেন, তার ভাবমূর্তি ক্ষুণ্ণ হওয়ায় তিনি একটি সুষ্ঠু তদন্ত চান। তিনি খুব অল্প বয়সে অলিম্পিক খেলেছেন। খুব অল্প বয়সেই তিনি ভারতীয় হকি দলের অধিনায়কও হয়েছিলেন। খুব অল্প বয়সে অনেক রেকর্ড গড়েছেন। রাজনীতিতে তিনি অল্প বয়সেই বিধায়ক হয়েছিলেন এবং পরে মন্ত্রী হয়েছিলেন।

শ্লীলতাহানির অভিযোগের পর সন্দীপ সিং বলেছেন, ‘আমার ভাবমূর্তি খারাপ করার চেষ্টা করা হচ্ছে। আমি আশা করি আমার বিরুদ্ধে ওঠা মিথ্যা অভিযোগের সুষ্ঠু তদন্ত হবে। তদন্ত প্রতিবেদন না আসা পর্যন্ত আমি ক্রীড়া বিভাগের দায়িত্ব মুখ্যমন্ত্রীর হাতে তুলে দিচ্ছি।’

হরিয়ানার ক্রীড়া প্রতিমন্ত্রী সন্দীপ সিংয়ের অসুবিধা ক্রমাগত বাড়ছে। জুনিয়র অ্যাথলেটিক্স কোচ শিক্ষা ডাগর, যিনি মন্ত্রীর বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ করেছেন, তিনি মন্ত্রীর বিরুদ্ধে চন্ডিগড় এসএসপির কাছে অভিযোগ দিয়েছেন। অন্যদিকে, ক্রীড়ামন্ত্রীকে রক্ষা করতে মাঠে নেমেছেন ক্রীড়া বিভাগের মহিলা উপ-পরিচালক কবিতা। কবিতা ক্রীড়া পরিদফতরে সংবাদ সম্মেলন করে মন্ত্রীকে ক্লিন চিট দিয়েছেন এবং জুনিয়র অ্যাথলেটিকস কোচকে সন্দেহের মধ্যে ফেলেছেন।

সূত্র : হিন্দুস্থান টাইমস, এনডিটিভি