Naya Diganta

‘আগামী বছরের জুনে কক্সবাজার রেললাইন সংযুক্ত হবে’

‘আগামী বছরের জুনে কক্সবাজার রেললাইন সংযুক্ত হবে’

 

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ২০২৩ সালের জুনের মধ্যে ঢাকার সাথে রেল যোগাযোগে যুক্ত হবে কক্সবাজার।

বৃহস্পতিবার দুপুরে কক্সবাজারে দোহাজারি-কক্সবাজার রেললাইন প্রকল্পের কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশনের নির্মাণকাজ পরিদর্শনকালে তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকার প্রকল্পের আওতায় বাস্তবায়িত এই রেল যোগাযোগ চালু হলে দেশের পর্যটন খাতে ব্যাপক উন্নয়নসহ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে রাখবে গুরুত্বপূর্ণ ভূমিকা। পরে রেলের বিশেষ ট্রলিতে করে কক্সবাজার থেকে ঈদগাঁও ইসলামাবাদ পর্যন্ত রেল লাইন পরিদর্শন করেন মন্ত্রী।

এ সময় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কমল, প্রকল্প পরিচালক মুফিজুর রহমান, পদস্থ সরকারি কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

পরে লিংক রোড মুহুরীপাড়া, রামু, ঈঁদগাহ ইসলামাবাদ সিঙ্গেল লাইন ডুয়েল গেজ ট্র্যাক পরিদর্শন করেন রেলমন্ত্রী।

চট্টগ্রামের দোহাজারী হয়ে কক্সবাজারের রামু থেকে ঘুমধুম পর্যন্ত ১০০ কিলোমিটার এ রেললাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১৮ হাজার ৩৪ কোটি টাকা। যার শুরু হয় ২০১০ সালে।

চীনের দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং করপোরেশন, চায়না সিভিল ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন করপোরেশন, বাংলাদেশের তমা কনস্ট্রাকশন কোম্পানি ও ম্যাক্স ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড এই প্রকল্পের কাজ করছে।

২১৫ কোটি টাকা ব্যয়ে কক্সবাজারে ঝিনুকের আদলে একটি আইকনিক রেলওয়ে স্টেশন ভবন নির্মিত হচ্ছে। ৬ তলা বিশিষ্ট এ ভবনে থাকবে সবধরনের সুবিধা।