Naya Diganta

পরীক্ষার অনুমতি পেল আফগান মেয়েরা

অবশেষে হাইস্কুলের আফগান মেয়েরা গতকাল বুধবার থেকে পরীক্ষায় বসেছে। পরীক্ষা নেয়ার অনুমতি দিয়েছে তালেবান সরকার। গত বছর থেকে তাদের ক্লাস বন্ধ ছিল। শিক্ষা মন্ত্রণালয়ের দু’টি নথি অনুসারে, আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ৩১টিতে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। দেশটির স্কুলগুলোতে ডিসেম্বরের শেষের দিকে শীতকালীন ছুটি শুরু হয়।
এই সিদ্ধান্তের ফলে আফগান মেয়েরা হাইস্কুল ডিপ্লোমা পাবে এবং বিশ্ববিদ্যালয়ের জন্য আবেদন করতে পারবে। নাম প্রকাশে অনিচ্ছুক কাবুলের একজন উচ্চ বিদ্যালয়ের অধ্যক্ষ বলেন, দ্বাদশ শ্রেণীর মেয়েরা ১৪টি বিষয়ে পরীক্ষা দেয়ার জন্য মাত্র এক দিন সময় পাচ্ছে। প্রতিটি বিষয় থেকে ১০টি করে প্রশ্ন থাকছে। অধ্যক্ষ আরো জানান, বেশির ভাগ মেয়ের পাঠ্যপুস্তকের অভাব রয়েছে। পরীক্ষা দেয়া অর্থহীন।
কাবুল শিক্ষা বিভাগের প্রধান এহসানুল্লাহ কিতাব জানিয়েছিলেন, বুধবার পরীক্ষা অনুষ্ঠিত হবে। কতজন মেয়ে পরীক্ষা দেবে তা স্পষ্ট করা হয়নি। কাবুল শিক্ষা বিভাগের একটি নথিতে বলা হয়েছে, পরীক্ষা চলবে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত। সেপ্টেম্বরে দায়িত্ব নেয়া শিক্ষামন্ত্রী হাবিবুল্লাহ আগা স্বাক্ষরিত দ্বিতীয় নথিতে বলা হয়েছে, আফগানিস্তানের ৩১টি প্রদেশে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।