Naya Diganta
সাংবাদিক শিরিন আকলেহ হত্যাকাণ্ড

ইসরাইলের বিচার দাবিতে আইসিসিতে আল-জাজিরা

সাংবাদিক শিরিন আকলেহ হত্যাকাণ্ড
সাংবাদিক শিরিন আকলেহ হত্যাকাণ্ড

ফিলিস্তিনের খ্যাতনামা সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যাকাণ্ডের জন্য ইসরাইলের বিচার দাবিতে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) স্মরণাপন্ন হয়েছে আল-জাজিরা কর্তৃপক্ষ।

শিরিন আবু আকলেহ ছিলেন আল-জাজিরা টেলিভিশন নেটওয়ার্কের দীর্ঘ সময়ের রিপোর্টার। হত্যাকাণ্ডের বিচার দাবিতে আল-জাজিরা মিডিয়া নেটওয়ার্ক আনুষ্ঠানিকভাবে আইসিসিতে একটি অনুরোধ জমা দিয়েছে।

এতে দাবি করা হয়েছে- আবু আকলেহ হত্যাকাণ্ডের সাথে যারা জড়িত, তদন্তের মাধ্যমে তাদের শাস্তি নিশ্চিত করতে হবে। শিরিন আকলেহ ২৫ বছর ধরে আল-জাজিরা টেলিভিশনের রিপোর্টার হিসেবে কাজ করছিলেন। গত ১১ মে অধিকৃত পশ্চিম তীরের জেনিন শহরে ইসরাইলের আগ্রাসনের খবর সংগ্রহ করতে গেলে ইসরাইলি সেনারা ঠাণ্ডা মাথায় তাকে গুলি করে হত্যা করে।

জেরুসালেম শহরের নাগরিক ৫১ বছর বয়সী শিরিন আবু আকলেহ আমেরিকারও নাগরিক ছিলেন। ফিলিস্তিন ও আরব অঞ্চলে তিনি বিশেষ সম্মানিত সাংবাদিক হিসেবে কাজ করতেন এবং তার রিপোর্টের মধ্যদিয়ে মূলত ফিলিস্তিনিদের কথাই ধ্বনিত হতো।

আইসিসিতে বিচারের জন্য যে অনুরোধ জানিয়ে মামলা করা হয়েছে সেখানে আল-জাজিরার নিজস্ব তদন্ত প্রতিবেদন, প্রত্যক্ষদর্শীরদের কাছ থেকে পাওয়া তথ্য-প্রমাণ, হত্যাকাণ্ডে ভিডিও ফুটেজ জমা দিয়েছে।