Naya Diganta

কি হলো লাউতারো মার্টিনেজের

লাউতারো মার্টিনেজ।

ভালো ফিনিশার মানে গোল করতে দারুন দক্ষতা। এই উপাধি লাউতারো মার্টিনেজন। সাথে আছে গতি এবং শক্তি। আর্জেন্টিনার রেসিং ক্লাবের হয়ে মাঠ মাতানোর পর যোগ দেন ইতালির ক্লাব ইন্টান মিলনে। রেসিং ক্লাবের জার্সি গায়ে করেছেন ৬৪ ম্যাচে ৫৩ গোল। ইন্টারের হয়ে ১৫০ ম্যাচে ৬৫ এবং আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ৪৪ ম্যাচে ২১ গোল। অথচ এবারের বিশ্বকাপে গোলের দেখাই পাচ্ছেন না এই ফরোয়ার্ড। ফলে একাদশে তার জায়গা খেয়ে ফেলেছেন ম্যানচেস্টার সিটিতে খেলা জুলিয়ান আলভারেজ। আলভারেজের দুই গোল এই বিশ্বকাপে। ফলে লাউতারো মাটিনেজের প্রথম একাদশে আর সুযোগ পাওয়া হচ্ছে না।

২০২১ সর্বশেষ কোপা আমেরিকা যে আসরে আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হয় সেখানের তিনি ভুগছিলেন গোল খরায়। মিস একের পর এক। প্রথম তিন ম্যাচ গোলের দেখা না পাওয়ার পর চতুর্থ ম্যাচে বলিভিয়ার বিপক্ষে গোল। এবার কাতারের মাঠে তার দুই গোল বাতিল হয় সৌদি আরবের বিপক্ষে। তা অফসাইডের কারণে। পরের ম্যাচে মেক্সিকোর বিপক্ষে কিছুই করতে না পারায় কোচ লিওনেল স্ক্যালোনি তাকে তুলে নেন। আর পোল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে একাদশে নেই। বদলি হিসেবেও মিস। পরশু অস্ট্রেলিয়ার বিপক্ষে তিনটি গোলের সুযোগ হাতছাড়া করা।

কোচ চাইছিলেন তার ফর্মে ফেরাটা। অধিনায়ক মেসিও তাকে বারবার পাস দেন গোল করতে। কিন্তু আত্মবিশ্বসাই যেন হারিয়ে গেছে স্টাইলে চুল কাটা এ ফুটবলারের। ব্রিটিশ মিডিয়াগুলো সমলোচনা করছে তার। আর্জেন্টিনার মিডিয়া বলছে লাউতারো আসলে জুলিয়ান আলভারজে আতঙ্কে ভুগছে। তবে দলের প্রয়োজন তার গোলের দেখা পাওয়াটা।