Naya Diganta

গাজায় গ্যাস ক্ষেত্র নিয়ে পিএ, মিসর, ইসরাইল ও হামাসের গুরুত্বপূর্ণ সমঝোতা

ফিলিস্তিনি কর্তৃপক্ষ (পিএ), মিসর, ইসরাইল এবং হামাস 'গাজা মেরিন' নামে পরিচিত গাজা গ্যাস ক্ষেত্রের বিষয়ে একটি যুগান্তকারী অগ্রগতি করেছে। গত সপ্তাহে ওয়াশিংটন পোস্ট এই খবর প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার জ্বালানির বিকল্প খোঁজার জন্য ইউরোপে যে প্রতিযোগিতা চলছে তাতে অবদান রাখতে ‘দীর্ঘ সময় ধরে পরিত্যক্ত অবরুদ্ধ গাজা উপকূল থেকে প্রাকৃতিক গ্যাস উত্তোলনের উদ্যোগ নিয়েছে ফিলিস্তিন।’

আল-আরবি আল-জাদেদ পত্রিকা জানায় যে পিএ কর্মকর্তা এবং ইসরাইলিরা সম্প্রতি মিসরীয়দের সাথে গুরুত্বপূর্ণ বৈঠক করেছে। কারণ গাজা উপত্যকা শাসনকারী হামাসের সাথে মিসর যোগাযোগ রক্ষা করে থাকে।

ফিলিস্তিনি কর্মকর্তারা জানায় যে দুই দশকেরও বেশি সময় ধরে গাজা মেরিন উপেক্ষিত ছিল, যা এখন পিএ-এর জন্য জীবনরক্ষাকারী হিসেবে আবির্ভূত হবে।

আল-আরবি আল-জাদিদের মতে, হামাসের সাথে পিএ, ইসরাইল এবং মিসর চুক্তিবদ্ধ হবে বলে আশা করা হচ্ছে। তারা গ্যাস ক্ষেত্রের উন্নয়ন, গ্যাস চিহ্নিতকরণ এবং প্রত্যেকে কতটুকু অংশ পাবে নিয়ে মিসরে আলোচনা করেছে।

ওয়াশিংটন পোস্টের প্রতিবেদনে আরো বলা হয়, গাজা মেরিন প্রজেক্টে এক দশমিক চার বিলিয়ন মার্কিন ডলার ব্যায় হবে। কাজ শেষ হবে আগামী বছরের ফেব্রুয়ারিতে। এবং ২০২৪ সালের মার্চে গ্যাস উত্তোলন শুরু হবে বলে আশা করা হচ্ছে।

সূত্র : মিডল ইস্ট মনিটর