Naya Diganta
বিএনপির বিভাগীয় সমাবেশ

রাজশাহীর গণসমাবেশে ১৫ লাখ লোক সমাগমের টার্গেট

বিএনপির বিভাগীয় সমাবেশ
বিএনপির বিভাগীয় সমাবেশ

রাজশাহীর বিভাগীয় গণ-সমাবেশে ১৫ লাখ লোকের সমাগমের টার্গেট করেছে বিএনপি। বিএনপির দাবি আগামীকালের সমাবেশে রাজশাহী বিভাগের ৮ জেলা ও আশপাশের জেলা থেকে গণসমাবেশে ১৫ লাখের বেশি লোকের সমাগম হবে।

এদিকে সমাবেশে যোগ দিতে দলটির অনেক নেতাকর্মী শহরে হাজির হলেও সমাবেশের ভেন্যু মাদরাসা ময়দানে প্রবেশের সুযোগ পায়নি। আগামীকাল শনিবার সকাল ৬টায় রাজশাহীতে বিএনপির বিভাগীয় গণসমাবেশের জন্য নির্ধারিত মূল মাঠে বিএনপি নেতাকর্মীর প্রবেশ করতে পারবে বলে জানিয়েছেন বিএনপির একাধিক নেতা।

শুক্রবার রাতে বিএনপির একাধিক নেতার সাথে কথা হলে তারা নয়া দিগন্তকে এ তথ্য জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা নয়া দিগন্তকে বলেন, এর আগে বিএনপির যেসকল বিভাগীয় সমাবেশ হয়েছে সেগুলোতে দু'এক রাত আগে থেকেই বিএনপি নেতাকর্মীরা সমাবেশস্থলে অবস্থান করলেও রাজশাহীতে সমাবেশ স্থলে এখনো বিএনপি নেতাকর্মীদের ঢুকতে দেয়া হয়নি।

তিনি জানান, আগামীকাল সকাল ৬টার আগে কোনো নেতাকর্মীকে মাঠে না ঢুকার জন্য অনুরোধ করেছে পুলিশ।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইং কর্মকর্তা শামসুদ্দিন দিদার নয়া দিগন্তকে বলেন, পুলিশের পক্ষ থেকে আগামীকাল সকাল ৬টার পর সমাবেশের মূল মাঠে ঢুকার জন্য অনুরোধ করা হয়েছে। শান্তিপূর্ণ সমাবেশ করার লক্ষ্যে আমরা আমাদের নেতাকর্মীদের সকাল ৬টার পরই মাঠে প্রবেশের নির্দেশ দিয়েছি।

উল্লেখ্য, গত কয়েকটি বিভাগীয় মহাসমাবেশে দু'দিন আগে থেকে সমাবেশস্থলে বিএনপি নেতাকর্মীরা অবস্থান নিলেও রাজশাহী বিভাগীয় সমাবেশে দু'এক দিন আগে আসা নেতাকর্মীদের মূল সমাবেশের মাঠের কিছুটা দূরে রাজশাহী ঈদগাঁহ মাঠে নেতাকর্মীরা অবস্থান নিয়েছে।
এমনকি সমাবেশের আগের দিন আজ শুক্রবার সন্ধা সাড়ে ৬টায় বিএনপি মহাসচিব রাজশাহীতে এলেও বরিশাল ও সিলেটের মতো সমাবেশস্থলে গিয়ে নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেননি। তবে তিনি আশপাশে অবস্থান নেয়া নেতাকর্মীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন।

নেতাকর্মীদের সাথে কথা বলে ও সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে, পথে পথে পুলিশি বাধার কারণে অন্তত ১০ থেকে ৩০ কিলোমিটার পর্যন্ত পায়ে হেঁটে নেতাকর্মীরা রাজশাহী আসছেন। একে তো পরিবহন ধর্মঘট, তার ওপর নিজস্ব ও ভাড়া করা পরিবহনে বুধ, বৃহস্পতি ও শুক্রবার দিনে ও রাতে রাজশাহী আসার পথে পুলিশি বাধার কারণে দীর্ঘ পথ পায়ে হেঁটে রাজশাহী পৌঁছান নেতাকর্মীরা। এতে তারা ভোগান্তিতে পড়েন।

এরই মধ্যে লাখো মানুষ খোলা আকাশের নিচে রাত কাটিয়েছেন বলে নেতারা জানিয়েছেন। শুক্রবার সকালে মাদরাসা মাঠ সংলগ্ন শাহমখদুম ঈদগাঁহ মাঠে গিয়ে দেখা গেছে, বিপুল সংখ্যক নেতাকর্মীর কেউ খোলা আকাশের নিচে, কেউ গাছতলায় কিংবা কাপড়ের তাবু বানিয়ে মাঠে খড়ের ওপর জটলা করে শুয়ে রয়েছেন। তাদের শৌচকার্যের জন্য অদূরেই বাধের ওপারে নদীর বালুর ওপর তৈরি করা হয়েছে সীমিত পরিসরে অস্থায়ী শৌচাগার। দূর থেকে আসা নেতাকর্মীদের তদারকি ও খোঁজখবর নিচ্ছেন রাজশাহীর বিএনপি এবং এর অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর নেতারা। খাবার, চিকিৎসাসহ কোনো সমস্যা হলে তা সমাধানের চেষ্টা করছেন তারা।