Naya Diganta

৩ বছর পর আবারো চালু হলো রৌমারী বর্ডার হাট

৩ বছর পর আবারো চালু হলো রৌমারী বর্ডার হাট

দীর্ঘ তিন বছর রৌমারীতে আবারো চালু হয়েছে ভারত বাংলাদেশ বর্ডার হাট। বুধবার বেলা ১১টায় বাংলাদেশের কুড়িগ্রামের রৌমারী উপজেলার শেষ সীমান্ত রাজিবপুর অংশে এবং ভারতের আসাম ও মেঘালয় প্রদেশে দু’দেশের সীমান্তবর্তী বর্ডার হাট পুনরায় উম্মুক্ত করে দেয়া হয়েছে।

এর আগে যৌথ সীমান্ত হাট ব্যবস্থাপনা কমিটি ১৫ নভেম্বর ২০২২ তারিখে অনুষ্ঠিত একটি যৌথ সভায় এই বর্ডার হাটটি পুনরায় চালু করার সিদ্ধান্ত নেয়।

বর্ডার হাট দু’দেশের মধ্যে একটি বাজার, যা সীমান্তের উভয় পাশের স্থানীয় বাসিন্দারা তাদের স্থানীয় পণ্য বাজারজাত ও ক্রয়-বিক্রয় করতে পারে। এর ফলে এ অঞ্চলে আন্তঃসীমান্ত বাণিজ্য এবং জনগণের যোগাযোগে নতুন মাত্রা তৈরি হয়েছে। পর্যালোচনা ও স্থানীয় সমীক্ষা অনুসারে বর্ডার হাট স্থানীয় শতশত জনগণের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করেছে। বিশেষ করে পরিবহনকারী, বিক্রেতা, শ্রমিক এবং খাদ্য স্টলের মালিক হিসেবে নতুন কর্মসংস্থান সৃষ্টি করেছে।ৎ

জানা গেছে, বর্ডার হাট একটি প্রাণবন্ত কেন্দ্র, যা দু’দেশের মানুষের সাথে মানুষের সংযোগ স্থাপন করেছে। যেখানে বাংলাদেশ ও ভারতের নির্ধারিত ৭৫ জন ভ্যাণ্ডারের মাধ্যমে স্থানীয় জনগণের স্থানীয়ভাবে উৎপাদিত কৃষি ও উৎপাদনজাত পণ্য, ক্ষুদ্র কৃষি ও গৃহস্থালীর পণ্য, তাজা ও শুকনো মাছ, কুটির শিল্পের জিনিসপত্র, ইত্যাদি পণ্য বিক্রি করার সুযোগ রয়েছে।

যৌথ সীমান্ত হাট পুনরায় খুলে দেয়ার সময় উভয় দেশের ব্যবস্থাপনা কমিটির মধ্যে উপস্থিত ছিলেন, ভারতের পক্ষে এবিডি সিরা এডিসি আমপাতী, টিডি তড়িৎ সাংমা আমপাতী, বাংলাদেশের পক্ষে উপজেলা পরিষদ চেয়ারম্যান আকবর হোসেন হিরো, উপজেলা নির্বাহী অফিসার অমিত কুমার চক্রবর্তী, রাজিবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাই সরকার, অফিসার ইনচার্জ (ওসি) মজাহারুল ইসলামসহ উভয় দেশের স্থানীয় ৭৫ জন ভ্যান্ডার।