Naya Diganta

ইরান-আমেরিকা যুদ্ধ আজ

ইরান-আমেরিকা যুদ্ধ আজ

খুব সম্ভবত এবারের বিশ্বকাপের সবচেয়ে উত্তেজনাপূর্ন ম্যাচে আজ রাত ১টায় কাতারের আল থুমামা স্টেডিয়ামে মুখোমুখি হবে ইরান ও আমেরিকা। ড্র ঘোষণার পর থেকেই এই দুই রাজনৈতিক প্রতিপক্ষের ম্যাচ দেখতে মুখিয়ে ছিল গোটা বিশ্ব।

এই ম্যাচে আমেরিকাকে হারাতে পারলে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো পরের রাউন্ডে কোয়ালিফাই করবে ইরান। তবে ওয়েলস যদি ইংল্যান্ডকে হারাতে না পারে, তবে আমেরিকার সাথে ড্র করলেই পরের রাউন্ডে কোয়ালিফাই করবে ইরান।

এবারের বিশ্বকাপে ইরানের শুরুটা হয়েছে মারাত্মক বাজেভাবে। প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে ৬-২ ব্যবধানের তিক্ত স্বাদ পেতে হয় টিম মেলিকে। এরপরের ম্যাচে ওয়েলসের বিপক্ষে নাটকীয় জয় পেয়েছে এশিয়ান দলটি। অন্যদিকে আমেরিকা ওয়েলস ও ইংল্যান্ডের বিপক্ষে দুটি ম্যাচই ড্র করেছে।

এবারের বিশ্বকাপে ইরানের আক্রমণের সামনে থাকবেন সরদার আজমাউন ও মেহদি তারেমি। এর বিপরীতে আমেরিকা দারুণ তারুণ্য নির্ভর দল। তাদের মূল ভরসা তাদের দলের তরুণ খেলোয়াড়। এছাড়াও আছে অভিজ্ঞ খেলোয়াড়ও।

ইরান ও আমেরিকা সর্বমোট দুবার মুখোমুখি হয়েছিল। দুই দল প্রথম মুখোমুখি হয় ১৯৯৮ বিশ্বকাপের গ্রুপ পর্বে। এরপর ২০০০ সালে দুই দল একটি প্রীতি ম্যাচ খেলেছিল। ১৯৯৮ বিশ্বকাপে ইরান ২-১ ব্যবধানে জিতেছিল। আর ২০০০ সালের প্রীতি ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল।

মার্কিন যুক্তরাষ্ট্র ১৯৯৮ সালের পর থেকে মাত্র একবার বিশ্বকাপে এশিয়ান প্রতিপক্ষের মুখোমুখি হয়েছে, ২০০২ সালে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে সেই খেলাটি ১-১ ব্যবধানে ড্র হয়েছিল। ইরান ১৯৯৮ সালের পর থেকে বিশ্বকাপে কনকাকাফ অঞ্চলের কোনো দলের মুখোমুখি হয়নি।