Naya Diganta

পাওনার দাবিতে আইফোন শ্রমিকদের বিক্ষোভ

সম্প্রতি এক ভিডিওতে দেখা গেছে চীনের ঝেংঝোউ শহরে অবস্থিত বিশ্বের সবচেয়ে বড় আইফোন উৎপাদক কারখানাটিতে শত শত শ্রমিক প্রতিশ্র“ত পাওনা না পেয়ে স্লোগান দিচ্ছেন। যারা এই আন্দোলন লাইভ স্ট্রিম করছিলেন তারা পুলিশের পিটুনির শিকার হওয়ার কথা জানিয়েছেন।
কোভিডে আক্রান্তের সংখ্যা ক্রমাগত বাড়তে থাকায় চীনে অনেক কারখানাই লকডাউনে চলে গিয়েছে। ওইসব কারখানার শ্রমিকদের প্রাচীর টপকে বাড়িতে চলে যাওয়ার চেষ্টাও উঠে এসেছে প্রতিবেদনে। এমন অবস্থায় বিভিন্ন কোম্পানি এবং কারখানা বেশি বেতনের লোভ দেখিয়ে নতুন শ্রমিকদের কাজে আনার চেষ্টা করেছে। একই কাজ করেছে ফক্সকনও।
তবে একজন শ্রমিক বলেন, তাদের সেই চুক্তির পরিবর্তন করা হয়েছে। ফলে তারা বাড়তি মজুরি পাননি। তিনি যোগ করেন, তাদেরকে কোয়ারেন্টিনে থাকা অবস্থায় খাবারও সরবরাহ করা হয়নি।
যদিও এক বিজ্ঞপ্তিতে ফক্সকন জানায়, একটি কারিগরি ত্রুটির কারণে এমনটি হয়েছে এবং শ্রমিকরা তাদের প্রতিশ্র“ত বেতনেই পাবেন।
প্রতিনিয়ত শ্রমিকদের সাথে যোগাযোগ রাখার কথা বলে ফক্সকন জানিয়েছে, বেতন এবং বোনাসসহ যাবতীয় পাওনা দ্রুততম সময়ে দেওয়ার জন্য তারা সর্বোচ্চ চেষ্টা করছেন। একই সঙ্গে তারা শ্রমিকদের যৌক্তিক দাবির প্রতিও সমর্থন প্রকাশ করেন। প্রায় দুই লাখের বেশি শ্রমিক কাজ করা এই কারখানায় অ্যাপলের আইফোন ১৪ প্রো এবং প্রো ম্যাক্স তৈরি হচ্ছে।