Naya Diganta

ইউক্রেনের চার অঞ্চলের বাসিন্দাদের জন্য রাশিয়ান পাসপোর্ট ইস্যু

ইউক্রেনের চার অঞ্চলের বাসিন্দাদের জন্য রাশিয়ান পাসপোর্ট ইস্যু

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেপ্টেম্বরে চারটি ইউক্রেনীয় অঞ্চলকে সংযুক্ত করার দাবির পর এসব অঞ্চলের বাসিন্দাদের ৮০ হাজারেরও বেশি রাশিয়ান পাসপোর্ট ইস্যু করেছে।

বৃহস্পতিবার মস্কো এ তথ্য জানিয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অভিবাসন কর্মকর্তা ভ্যালেন্টিনা কাজাকোভা বলেন, ‘রুশ ফেডারেশনে চারটি অঞ্চলের সংযোজনের পর থেকে এবং আইন অনুসারে, ৮০ হাজারেরও বেশি মানুষ রাশিয়ান ফেডারেশনের নাগরিক হিসাবে পাসপোর্ট পেয়েছে।’

রাশিয়ান সংবাদ সংস্থার খবরে এ কথা বলা হয়েছে।

সেপ্টেম্বরে রাশিয়া ইউক্রেনের চারটি অঞ্চল দোনেৎস্ক, লুগানস্ক, জাপোরিঝিয়া ও খেরসনে তথাকথিত গণভোট করে বলেছে, এসব অঞ্চলের বাসিন্দারা রাশিয়ার প্রজা হওয়ার পক্ষে ভোট দিয়েছেন।

পুতিন সেপ্টেম্বরেই মাসের শেষের দিকে ক্রেমলিনে একটি অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে অঞ্চলগুলোকে সংযুক্ত করেছিলেন, যদিও তার বাহিনী কখনো তাদের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ রাখতে পারেনি।

জাতিসঙ্ঘ ইউক্রেনের ভূমির ‘অবৈধ অধিগ্রহণের চেষ্টার’ নিন্দা করেছে এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে ‘সীমান্তে রাশিয়ার ঘোষিত কোনো পরিবর্তনকে স্বীকৃতি না দেয়ার’ আহ্বান জানিয়েছে। রাশিয়া তখন থেকে ইউক্রেনে তাদের নিয়ন্ত্রিত এলাকা হারিয়েছে।

নভেম্বরে মস্কো খেরসন থেকে সৈন্য প্রত্যাহার করে। একই নামে অঞ্চলের প্রধান শহর ও আঞ্চলিক রাজধানী খেরসন রাশিয়া ইউক্রেন আক্রমণে প্রথমে দখল করেছিল।

ফেব্রুয়ারিতে সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে ক্রেমলিন ইউক্রেনীয়দের জন্য রাশিয়ান জাতীয়তা পাওয়া সহজ করে দিয়েছে এবং ইউক্রেনীয় পাসপোর্টধারীদের রাশিয়ায় অনির্দিষ্টকালের জন্য কাজের অনুমতি ছাড়াই বসবাস ও কাজ করার অনুমতি দিয়েছে।

সূত্র : বাসস