Naya Diganta

ইউক্রেনে আত্মঘাতী ড্রোন হামলার প্রতিরোধ করবে তুর্কি ড্রোন নির্মাতা বাইকার

ইউক্রেনে আত্মঘাতী ড্রোন হামলার প্রতিরোধ করবে তুর্কি ড্রোন নির্মাতা বাইকার

তুরস্কের হামলাকারী ড্রোন নির্মাতা প্রতিষ্ঠান বাইকার আশা করছে, ইউক্রেনে গুরুত্বপূর্ণ অবকাঠামোতে সাম্প্রতিক সময়ে রুশ-পরিচালিত ইরানি ড্রোন দিয়ে 'কামিকাজি' (আত্মঘাতী ড্রোন হামলা) প্রতিরোধ করতে তারা 'শিগগিরই' সক্ষম হবে। তুর্কি ড্রোন নির্মাতা কোম্পানির সিইও ডয়েচে প্রেস-অ্যাজেনটুরকে (ডিপিএ) এ কথা বলেন।

ইস্তাম্বুলে প্রতিরক্ষা মেলা চলাকালে হালুক বায়রাক্তার বলেন, ‘শিগগরই আমাদের বায়রাক্তার টিবি২ এবং একিনসিজেতে বিমান থেকে বিমানে হামলাকারী ক্ষেপণাস্ত্র যুক্ত থাকবে। এটা শুধুমাত্র ড্রোনই নয়, অন্য শত্রু বিমানের দিকেও নজর রাখবে। আমরা আমাদের পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছি।’

সাহা এক্সপো নামের মেলাটি চলাকালে ড্রোন হামলা মোকাবেলা করার লক্ষ্যে সানগুর বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের সমন্বয় সাধনের জন্য তুর্কি রকেট ও ক্ষেপণাস্ত্র নির্মাতা জায়ান্ট রকেটসান ও বাইকারের মধ্যে একটি চুক্তি হয়।

রকেটসানের মহাব্যবস্থাপক মুরাত আইকিনসি মেলায় বলেন, ‍সুঙ্গুর হচ্ছে ‘প্রমাণিত একটি গোলাবারুদ, যা বিশেষ করে ড্রোন এবং হেলিকপ্টারের মতো চলমান লক্ষ্যগুলোর বিরুদ্ধে কাজ করে। আমাদের চালাকহীন আকাশ যান থেকে বিমান থেকে বিমানে ক্ষেপনাস্ত্র হিসেবে এটিকে ব্যবহার করা হলে পুরো ব্যবস্থাই পাল্টে যাবে।’

একিনসি এবং বায়রাকটার টিবি২ ড্রোনের সাথে এ ধরনের ক্ষেপণাস্ত্রের সমন্বয় সাধন করা হলে হুমকি মোকাবেলায় কম খরচে বিমান টহল ধারণা তৈরি করতে পারে। যেমন, হেলিকপ্টার এবং কামিকাজ ড্রোনসহ শক্রর আক্রমণ মোকাবেলায় উচ্চমূল্যের বিমান ক্ষেপণাস্ত্রের পরিবর্তে এটি ব্যবহার করবে।

সূত্র : ডেইলি সাবাহ