Naya Diganta

মালয়েশিয়ার রাজ পরিবারের সম্মানসূচক উপাধি পেলেন বাংলাদেশের জালাল

মালয়েশিয়ার রাজ পরিবারের সম্মানসূচক উপাধি পেলেন বাংলাদেশের জালাল

বাংলাদেশের জালাল উদ্দিন মালয়েশিয়ার রাজ পরিবারের সম্মানসূচক দাতু সেরি উপাধি পেয়েছেন। মালয়েশিয়ায় ব্যবসা-বাণিজ্য, এনজিও, সমাজকল্যাণ ও কমিউনিটির কর্মকাণ্ডে বিশেষ অবদান রাখায় দেশটির মালাক্কা প্রদেশের রাজ পরিবার সম্প্রতি তাকে সরকারিভাবে এ উপাধি দেন। এ দিকে দাতু সেরি উপাধি পাওয়ায় জালাল উদ্দিন সেলিমকে বাংলাদেশ-মালয়েশিয়া শিক্ষা ও গবেষণা ফোরামের (বারফর্ম) পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়েছে। গত বুধবার সন্ধ্যায় কুয়ালালামপুরের বুকিতবিনতাংয়ে সংবর্ধনা ও আলোচনা সভার আয়োজন করা হয়।
বারফমের সভাপতি পিএইচডি স্কলার লিওরনা চৌধুরীর সভাপতিত্বে এবং বারফোমের সদস্য মওদুদ মোল্লার সঞ্চালনায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জালাল উদ্দিন সেলিম।
জালাল উদ্দিন সেলিম কুমিল্লার দাউদকান্দি উপজেলার ভেলানগর গ্রামের বাসিন্দা মোহাম্মদ আবদুল আউয়ালের পুত্র। তিনি ১৯৯৫ সালে পড়াশোনার জন্য মালয়েশিয়ায় আসেন। মালয়েশিয়ায় ইউনিভার্সিটি সাইন্স (ইউএসএম) থেকে শিক্ষাজীবন শেষ করে এখানেই কর্মজীবন শুরু করেন। তারপরে আর পিছনে তাকাতে হয়নি দাতু সেরি জালাল উদ্দিনকে। ২০১৯ সালে মালয়েশিয়ান তরুণী দাতিন সেরিকে বিয়ে করার মাধ্যমে সংসারজীবন শুরু করেন।
সংবর্ধনা অনুষ্ঠানে জালাল উদ্দিন সেলিম বলেন, প্রবাসে দেশের সুনাম বৃদ্ধি করতে সব বাংলাদেশীকে সম্মিলিত ও নিঃস্বার্থভাবে কাজ করতে হবে। এখানে সরকারের আইন-কানুন মেনে যেকোনো নেতিবাচক কর্মকাণ্ড থেকে নিজেদের বিরত থাকতে হবে। সংবর্ধনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বারফমের উপদেষ্টামণ্ডলীর অন্যতম সদস্য রাসেল খান, রিসাদ বিন আব্দুল্লাহ হৃদয়, নাজমুল হোসাইনসহ প্রবাসী বাংলাদেশীরা। আরো উপস্থিত ছিলেন বারফমের সিনিয়র সহসভাপতি স্মরণ খন্দকার, সহসভাপতি ফয়সাল আহম্মেদ, ফাতেমা তুজ জোহরা মম, শিক্ষা ও সমাজ কল্যাণবিষয়ক সম্পাদিকা তিলোত্তমা, সদস্য মিশেল, আদিব, শফিকুল ইসলামসহ বারফমের অন্যান্য সদস্য।
আলোচনা সভায় বক্তারা বলেন, দাতু সেরি জালাল উদ্দীন আমাদের মালয়েশিয়াতে বাংলাদেশীদের গর্ব এবং অনূকরণীয় দৃষ্টান্ত। তার এই সম্মানে আমাদের প্রবাসীদের মুখ উজ্জ্বল হয়েছে।