Naya Diganta

টানা ৪ দিন বন্ধের পর ভোমরা স্থলবন্দরের আমদানি-রফতানি শুরু

টানা ৪ দিন বন্ধের পর ভোমরা স্থলবন্দরের আমদানি-রফতানি শুরু

সনাতন ধর্ম্বাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে টানা ৪ দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার (৬ অক্টোবর) সকাল থেকে ফের শুরু হয়েছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরের আমদানি-রফতানি কার্যক্রম। এর ফলে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে বন্দর ব্যবহারকারীদের মাঝে।

এদিকে সকাল থেকে আমদানি পণ্যবাহী ভারতীয় ট্রাক ভোমরা স্থলবন্দরে প্রবেশ করতে শুরু করেছে। অন্যদিকে দুপুরের দিকে রফতানি পণ্যবাহি বাংলাদেশী ট্রাকও ভারতের ঘোজাডাঙ্গা স্থলবন্দরে ঢোকা শুরু হয়েছে।

ভোমরা স্থলবন্দর সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী নওশাদ দেলোয়ার রাজু বিষয়টি নিশ্চিত করে জানান, শারদীয় দূর্গা পূজা উপলক্ষে গত ২ অক্টোবর রোববার থেকে গত ৫ অক্টোবর বুধবার পর্যন্ত টানা ৪ দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার সকাল থেকে আবারো শুরু হয়েছে উভয় দেশের আমদানি-রফতানি বাণিজ্যি কার্যক্রম। এর ফলে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে বন্দর ব্যবহারকারীদের মাঝে।

ভোমরা স্থলবন্দর শুল্ক স্টেশন সূত্রে জানা যায়, টানা ৪ দিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার সকাল থেকে আবারো যথারীতি শুরু হয়েছে ভোমরা বন্দরের আমদানি-রফতানি কার্যক্রম। প্রতিদিন ভারতের ঘোজাডাঙ্গা বন্দর দিয়ে প্রায় ৩০০ থেকে সাড়ে ৩৫০ পণ্যবাহী ট্রাক এই বন্দরে প্রবেশ করে। এ বন্দর থেকে প্রতিদিন সরকারের প্রায় দুই কোটি টাকার বেশি রাজস্ব আদায় হয় বলে জানায় বন্দর কর্তৃপক্ষ।

ভোমরা ইমিগ্রেশন পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) মাজরিহা হোসাইন জানান, গত ৪ দিন ভোমরা স্থল বন্দরের আমদানি-রফতানি বাণিজ্যিক কার্যক্রম বন্ধ থাকলেও এই সময়ে বন্দর দিয়ে পাসপোর্টধারী যাত্রীরা স্বাভাবিকভাবে যাতায়াত করেছেন।