Naya Diganta

তুষারধসে ভারতের এভারেস্টজয়ী সবিতার মৃত্যু

তুষারধসে ভারতের এভারেস্টজয়ী সবিতার মৃত্যু

ভারতীয় মেয়েদের মধ্যে সবচেয়ে কম সময়ে মাত্র ১৬ দিনে এভারেস্টের শিখরে পৌঁছেছিলেন সবিতা। কিন্তু সম্প্রতি তুষারধসে তার মৃত্যু হয়েছে।

ছন্দা গায়েনের পর সবিতা কাঁসওয়ালই হলেন এভারেস্টজয়ী দ্বিতীয় নারী, যিনি হিমালয়ে দুর্ঘটনায় মারা গেলেন।

গত মে মাসে সবিতা ১৫ দিনের মধ্যে এভারেস্ট ও মাকালুর শিখরে ওঠেন। তিনি মাত্র ১৬ দিনে এভারেস্টে উঠেছিলেন। তারপর তিনি নেহরু ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিংয়ে প্রশিক্ষক হিসেবে যোগদান করেন।

সম্প্রতি তিনি প্রশিক্ষণরত ছাত্রছাত্রী ও অন্য প্রশিক্ষকদের সাথে নিয়ে উত্তরাখণ্ডের গাড়োয়ালে দ্রৌপদী-কা-ডান্ডা-২ নামে একটি পর্বতের শিখরে উঠছিলেন। দলে মোট ৪১ জন সদস্য ছিলেন। এই শৃঙ্গের উচ্চতা পাঁচ হাজার ৬৭০ মিটার। তবে এই শৃঙ্গে ওঠার পথ বিপদলসঙ্কুল বলে পরিচিত।

সবিতারা দ্রৌপদী-কা-ডান্ডা-২-এর শিখরে উঠে ডোকরানি হিমবাহের কাছে শিবির তৈরি করেন। সেখানেই হঠাৎ বিপুল পরিমাণ তুষার নেমে আসে। তাতেই চাপা পড়ে মাত্র ২৬ বছর বয়সেই থেমে যায় এই পর্বতারোহীর জীবন।

শিবিরে সবিতাসহ নয়জন প্রশিক্ষক ও পর্বতারোহীরা ছিলেন। এর মধ্যে বাংলার তিনজন পর্বতারোহী ছিলেন। তাদের এখনো খোঁজ পাওয়া যায়নি। এঘটনায় সবিতাসহ মোট চারজনের লাশ উদ্ধার করেছে সেনা ও ইন্দো-টিবেটান সীমান্তরক্ষীরা। এছাড়া ১২ জনকে জীবন্ত উদ্ধার করা হয়েছে। বাকিদের উদ্ধারে অভিযান চলছে।

এর আগে গত ২২ সেপ্টেম্বর থেকে কেদারনাথ অঞ্চলে মোট চারটি তুষারধস হয়েছে। তবে অন্য তিনটি ঘটনায় কেউ মারা যাননি।

সূত্র : ডয়েস ভেলে