Naya Diganta

দুর্গাপূজা : টানা ৪ দিন বেনাপোল দিয়ে আমদানি-রফতানি বন্ধ

দুর্গাপূজা : টানা ৪ দিন বেনাপোল দিয়ে আমদানি-রফতানি বন্ধ

দুর্গাপূজা উপলক্ষে বেনাপোল বন্দর দিয়ে রোববার থেকে টানা চারদিন আমদানি-রফতানি বন্ধ থাকবে। তবে এ সময় দু’দেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রী চলাচল স্বভাবিক থাকবে।

বন্দর সূত্রে জানা যায়, বেনাপোল বন্দরে মালামাল ওঠা নামাসহ পণ্য ডেলিভারি স্বাভাবিক রয়েছে। সকাল থেকে ৭০ ট্রাক মালামাল খালাশ হয়েছে বন্দর থেকে।

দুর্গাপূজা উপলক্ষে রোববার সকাল থেকে বিকেল পর্যন্ত সাত হাজার যাত্রী ভারতে যাতায়াত করেছে। ফলে ওপারে বেনাপোল বন্দরে প্রবেশের অপেক্ষায় দাঁড়িয়ে আছে কয়েক হাজার পণ্য বোঝাই ট্রাক। এগুলোর মধ্যে বিভিন্ন শিল্প কারখানা ও গার্মেন্টস ইন্ডাস্ট্রিজের কাঁচামাল রয়েছে।

ওপারে ভারতের পেট্রাপোল বন্দরের সিঅ্যান্ডএফ এজেন্টস স্টাফ ওয়েল ফেয়ার অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্ত্তিক চক্রবর্তী জানান, দুর্গাপূজার ছুটিতে ২-৫ অক্টোবর পর্যন্ত পেট্রাপোল বন্দর দিয়ে সব ধরনের আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকবে। ৬ অক্টোবর সকাল থেকে পুনরায় চালু হবে সব ধরনের আমদানি-রফতানি বাণিজ্য।

ভারত বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের ডাইরেক্টর মতিয়ার রহমান জানান, দুর্গাপূজা উপলক্ষে টানা চারদিন বেনাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ থাকবে বলে ওপারের সিঅ্যান্ডএফ এজেন্ট’র পক্ষ থেকে আমাদেরকে জানানো হয়েছে।

তিনি বলেন, পূজার ছুটিতে চারদিন আমদানি-রফতানি বন্ধ থাকলেও বন্দরে লোড-আনলোড ও কাস্টমসের কাজ চলবে।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ জানান, পূজার ছুটির কারণে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে পণ্য পরিবহন বন্ধ থাকলেও ভারতের সাথে পাসপোর্টযাত্রী চলাচল স্বাভাবিক থাকবে। দুর্গাপূজা উপলক্ষে দুইদেশের মধ্যে পাসপোর্ট যাত্রীদের যাতায়াত বেড়েছে

বেনাপোল কাস্টমস হাউসের যুগ্ন কমিশনার আব্দুর রশিদ মিয়া জানান, দুর্গাপূজা উপলক্ষ্যে রোববার থেকে টানা চারদিনের জন্য বন্ধ থাকছে দু’দেশের মধ্যে আমদানি-রফতানি বাণিজ্য।

তিনি আরো বলেন, তবে বেনাপোল বন্দরে মালামাল ওঠানামাসহ পণ্য খালাস অব্যাহত আছে।