Naya Diganta

আজারবাইজানকে ঠেকাতে আর্মেনিয়াকে ক্ষেপণাস্ত্র দিচ্ছে ভারত

আজারবাইজানকে ঠেকাতে আর্মেনিয়াকে ক্ষেপণাস্ত্র দিচ্ছে ভারত

আজারবাইজানের মোকাবেলায় আর্মেনিয়াকে ক্ষেপণাস্ত্র দিচ্ছে ভারত। আর্মেনিয়া অস্ত্রের জন্য দ্বারস্থ হয়েছে নয়াদিল্লির। ওই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করকে জানিয়েছি যে, আর্মেনিয়ার সার্বভৌমত্বে আঘাত হানার চেষ্টা হচ্ছে।’

নাগোরনো-কারাবাখ অঞ্চলের দখল নিয়ে ২০২০ সালে দু’দেশের যুদ্ধে প্রায় সাড়ে ছয় হাজার মানুষ নিহত হয়েছিলেন। ওই সময় মস্কোর মধ্যস্থতায় সংঘর্ষ বিরতি হয়েছিল। কিন্তু এ বার ইউক্রেন সমস্যায় ব্যতিব্যস্ত ভ্লাদিমির পুতিনের তরফে সেই ভূমিকা নেয়া সম্ভব নয় বলেই কূটনীতি বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন।

জানা যায়, দেশীয় প্রযুক্তিতে তৈরি তৈরি পিনাকা কার্গিল যুদ্ধে ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল। ট্রাকের ওপর বহনযোগ্য ৯০ কিলোমিটার পাল্লার এই ক্ষেপণাস্ত্র সম্প্রতি লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) সম্ভাব্য চীনা আগ্রাসনের মোকাবেলায় মোতায়েন করেছে ভারতীয় সেনা। ডিআরডিও এই ‘মাল্টিপল রকেট লঞ্চার’ মাত্র ৪৪ সেকেন্ডে একসাথে ৭২টি ক্ষেপণাস্ত্র ছুড়তে সক্ষম। এই ভারতীয় ক্ষেপণাস্ত্র আজারবাইজানের হানা ঠেকাতে আর্মিনিয়া ফৌজের গুরুত্বপূর্ণ হাতিয়ার হতে পারে বলে মনে করেছেন সামরিক পর্যবেক্ষকদের একাংশ।

সূত্র : আনন্দবাজার পত্রিকা