Naya Diganta

‘প্রহসনের নাটক মঞ্চস্থ করেছে রাশিয়া; আলোচনার সম্ভাবনা শেষ’

প্রহসনের নাটক মঞ্চস্থ করেছে রাশিয়া; আলোচনার সম্ভাবনা শেষ

ইউক্রেনের চার অঞ্চলের জনগণ রুশ ফেডারেশনে যুক্ত হওয়ার পক্ষে ব্যাপকভাবে ভোট দেয়ার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার সাথে আলোচনার যেকোনো সম্ভাবনা নাকচ করে দিয়েছেন।

তিনি মঙ্গলবার রাতে ভিডিও কলের মাধ্যমে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে দেয়া এক ভাষণে আলোচনার সম্ভাবনা নাকচ করে দেন।

তিনি বলেন, ভুয়া গণভোটের মাধ্যমে ইউক্রেনের ভূমি জবরদখলের লক্ষ্যে ক্রিমিয়া নাটকের যে পুনরাবৃত্তি করা হয়েছে তারপর আর রাশিয়ার প্রেসিডেন্ট (ভ্লাদিমির পুতিনের) সাথে আলোচনার প্রশ্নই ওঠে না।

রুশ-অধিকৃত চার অঞ্চলে শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত অনুষ্ঠিত গণভোটকে ‘ভুয়া’ বলে মন্তব্য করেছে কিয়েভ ও পশ্চিমা মিত্ররা।

জেলেনস্কি আরো বলেন, গোটা বিশ্বের চোখের সামনে রাশিয়া নিজের অধিকৃত অঞ্চলগুলোতে গণভোট নামক একটি নির্লজ্জ প্রহসন মঞ্চস্থ করেছে।

তবে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এক টেলিভিশন ভাষণে বলেছেন, ওই চার অঞ্চলের জাতিগত রুশ ও রুশ ভাষাভাষি জনগণের ওপর ইউক্রেন সরকারের দমনপীড়নের অবসান ঘটানোর জন্য এ গণভোটের আয়োজন করা হয়েছে।

এর আগে ইউক্রেনের চারটি অঞ্চলে অনুষ্ঠিত গণভোটে সেসব অঞ্চলের জনগণ রুশ ফেডারেশনে যুক্ত হওয়ার প্রতি অকুণ্ঠ সমর্থন ঘোষণা করেন। রাশিয়া অধিকৃত পূর্বাঞ্চলীয় দোনেস্ক ও লুহানস্ক এবং দক্ষিণাঞ্চলীয় খেরসন ও জাপোরিজ্জিয়ায় গত কয়েক দিন ধরে এ গণভোট অনুষ্ঠিত হয়।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় নির্বাচনের ফলাফল ঘোষণা করে এসব অঞ্চলের রুশ-নিয়োগকৃত সরকারগুলো।